গাজায় ভয়াবহ মানবিক বিপর্যয়ের বিষয়ে ইরানের হুঁশিয়ারি
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার বিষয়ে চাপের মুখে পড়েছে ফ্রান্স। দেশটির বিরোধীদলগুলো এবং সমাজকর্মীরা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের সেনারা যে বর্বর আগ্রাসন ও মানবতাবিরোধী অপরাধযজ্ঞ চালানোর প্রেক্ষাপটে ফ্রান্সের বিরোধী রাজনৈতিক দলগুলো ও সমাজকর্মীরা এই আহবান জানিয়েছেন। ইউরোপীয় যেসব দেশ ইসরাইলের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করা স্থগিত করেছে তাদের পথ অনুসরণ করার জন্য ফ্রান্সের বিরোধীদলগুলো ইমানুয়েল ম্যাক্রন সরকারকে উৎসাহিত করে তোলার চেষ্টা করছে। ইসরাইলি আগ্রাসনে গাজা উপত্যকায় ভয়াবহ মানবিক বিপর্যয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

ফ্রান্সের ইউরো ফ্যারাড কোম্পানি ইসরাইলকে অস্ত্র সরবরাহ করে আসছে এবং গাজায় যুদ্ধাপরাধের জন্য এই কোম্পানিটি সহযোগী হিসেবে অভিযুক্ত হয়েছে। এই কোম্পানির সরবরাহ করা ক্ষেপণাস্ত্র গাজার শুহেইবার পরিবারের শিশুদের হত্যা করতে ব্যবহার করেছিল ইসরাইলি সেনারা।

প্যারিসের একটি বিশেষ বিভাগ মানবতাবিরোধী অপরাধে সহযোগিতা করার জন্য এই কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। এর পাশাপাশি ফ্রান্সের ডসাল্ট, থেল্স এবং এমবিডিএ’র মতো কোম্পানিও যুদ্ধাপরাধে সহযোগিতা করার অভিযোগের মুখে রয়েছে। এসব কোম্পানি ইয়েমেন যুদ্ধে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে অস্ত্র সরবরাহ করেছে।

Advertisements