‘তৃতীয় বিশ্বযুদ্ধ পরমাণু অস্ত্র দিয়ে হতে পারে’
Advertisements

ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চলমান আলোচনায় রাশিয়ার দাবি সম্পর্কে পশ্চিমা দেশগুলো যে প্রচারণা চালিয়েছে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশ ভিয়েনা সংলাপে স্বার্থপরের মতো কোনো দাবি আদায় করতে চায়নি। তিনি আরো বলেছেন, ইরান ও ভেনিজুয়েলার মতো মিত্র দেশগুলোর সঙ্গে রাশিয়া কখনও বিশ্বাসঘাতকতা করবে না।

সম্প্রতি রাশিয়ার পক্ষ থেকে একটি দাবি ওঠার অজুহাত দেখিয়ে ভিয়েনা সংলাপ স্থগিত করে দেয় পাশ্চাত্য। পশ্চিমা দেশগুলো দাবি করে, ইরানের সঙ্গে ভিয়েনায় চুক্তি হলে দেশটির সঙ্গে ব্যবসা করার ক্ষেত্রে রাশিয়া যেন ইউক্রেন ইস্যুতে তার ওপর আরোপিত নিষেধাজ্ঞার অজুহাতে ইরানের সঙ্গে লেনদেন করতে অসুবিধার সম্মুখীন না হয়।

রাশিয়া এ ব্যাপারে আমেরিকার কাছ থেকে লিখিত গ্যারান্টি দাবি করে এবং গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আমেরিকার কাছ থেকে লিখিত গ্যারান্টি পেয়ে গেছে।

এর আগে ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় রাশিয়াকে অভিযুক্ত না করে নিজেদের ভুল স্বীকার করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, টালবাহানা না করে ইরানের ন্যায়সঙ্গত দাবিগুলো মেনে নিন।

Advertisements