ইউক্রেন সীমান্তে উত্তেজনা বাড়ছে
Advertisements

ইউক্রেন সীমান্তে উত্তেজনা বেড়েই চলেছে। ইউক্রেন থেকে আলাদা হয়ে রাশিয়ার সঙ্গে যোগ দিতে ইচ্ছুক স্বঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক অভিযোগ করেছে, তাদের নিয়ন্ত্রিত এলাকায় গোলা ও মর্টার নিক্ষেপ করেছে ইউক্রেনের সরকারি বাহিনী।

এর মাধ্যমে যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে বলে তারা জানিয়েছে। স্থানীয় সময় শুক্রবার ভোরে ইউক্রেন-বিরোধীদের নিয়ন্ত্রিত পেট্রিভস্কে গ্রাম লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয় বলে স্বঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিক দাবি করেছে।

এছাড়া লুহানস্ক পিপলস রিপাবলিক বলেছে, সেখানে মর্টার নিক্ষেপের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। বৃহস্পতিবারও সেখানে দুই পক্ষের মধ্যে গুলিবিনিময় হয়েছে বলে তারা দাবি করেছে।

ইউক্রেন ইস্যুতে পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার উত্তেজনার মধ্যেই রুশপন্থীদের এলাকায় গোলা ও মর্টার হামলার ঘটনা ঘটলো।

গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে পূর্ব ইউরোপে বিশেষ করে ইউক্রেনে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সামরিক উপস্থিতি জোরদারের জের ধরে ইউক্রেন সীমান্তে সাম্প্রতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে। ওই সীমান্তে সেনা মোতায়েন থাকা সত্ত্বেও রাশিয়া বলেছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো ইচ্ছা তার নেই।

মস্কো বলছে, দেশটি পূর্ব ইউরোপে ন্যাটো জোটের বিস্তার রোধ করার ব্যাপারে গ্যারান্টি চায়।কিন্তু আমেরিকা এ ধরনের গ্যারান্টি দিতে নারাজ। ব্লিঙ্কেন নিরাপত্তা পরিষদের বৈঠকে আরো বলেন, রাশিয়া ইউক্রেনে কি করতে চায় তার একটা বিহিত হওয়া দরকার।

পার্সটুডে

Advertisements