ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে মধ্যস্থতার প্রস্তাব দিলেন ইরানের প্রেসিডেন্ট রায়িসি
Advertisements

রাশিয়া ও ই্উক্রেনের মধ্যে বিগত ১১ মাস ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে মধ্যস্থতার ভূমিকা পালন করার জন্য তেহরানের প্রস্তুতি ঘোষণা করেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি গতকাল (বুধবার) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক টেলিফোনালাপে তার দেশের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

ইরানের প্রধান নির্বাহী বলেন, বৈরিতা বন্ধ করে সাবেক সোভিয়েত রিপাবলিক ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠা করতে ইরান কার্যকর ও গঠনমূলক ভূমিকা পালন করতে প্রস্তুত রয়েছে।

রাশিয়া বলছে, দেশটি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেস্কে কিয়েভের দমন অভিযান থেকে রুশ-পন্থি নাগরিকদের রক্ষা করা এবং ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ করার লক্ষ্যে সেদেশে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। মস্কো আরো বলেছে, ইউক্রেনকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে অন্তর্ভুক্ত করার মাধ্যমে এই জোটকে রাশিয়ার সীমান্ত পর্যন্ত নিয়ে আসার পরিকল্পনা প্রতিহত করতে রাশিয়া বাধ্য হয়ে এ যুদ্ধ শুরু করেছে।

ইরান এমন সময় এ যুদ্ধ বন্ধ করতে মধ্যস্থতা করার প্রস্তাব দিল যখন যুদ্ধের শুরু থেকে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। রাশিয়া বলেছে, পাশ্চাত্যের এসব পদক্ষেপে যুদ্ধ দীর্ঘায়িত হওয়া ছাড়া আর কোনো লাভ হবে না।

টেলিফোনালাপে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার স্বার্থে ইরানের প্রস্তাবকে স্বাগত জানান। তিনি সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধে তেহরান-মস্কো সহযোগিতার কথা স্মরণ করে ওই সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন।একেইসঙ্গে তিনি ইরান ও রাশিয়ার মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানান।

Advertisements