Weapons in Ukraine
Advertisements

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে তেহরানের ভূমিকা রয়েছে বলে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স যে দাবি করেছে তাকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। তেহরান বলেছে, ইসলামী প্রজাতন্ত্র নয় বরং পশ্চিমা দেশগুলো ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে যুদ্ধকে দীর্ঘায়িত করেছে।

জাতিসংঘে ইরানের স্থায়ী প্রতিনিধি আমির সাঈদ ইরাভানি গতকাল (বুধবার) বিশ্বসংস্থার মহাসচিব এবং নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের কাছে পাঠানো এক চিঠিতে এই মন্তব্য করেন। ৩০ আগস্ট নিরাপত্তা পরিষদের বৈঠকে আমেরিকা, ব্রিটিশ ও ফরাসি রাষ্ট্রদূতরা রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে তেহরানের বিরুদ্ধে সমন্বিত অভিযোগ তোলার পর আমির সাঈদ ইরাভানি একথা বললেন।

তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করে ইরান রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি, রপ্তানি বা হস্তান্তরে জড়িত থাকার যে কোনো অভিযোগকে সরাসরি “বিভ্রান্তিকর ও সম্পূর্ণ ভিত্তিহীন” বলে উল্লেখ করছে।

তিনি আরো বলেন, ইসলামী প্রজাতন্ত্র এই অভিযোগগুলোকে “নিছক তাদের নিজস্ব রাজনৈতিক স্বার্থ রক্ষার লক্ষ্যে নিরাপত্তা পরিষদের এই তিন স্থায়ী সদস্যের সংকীর্ণ এবং অদূরদর্শী রাজনৈতিক এজেন্ডা হিসেবে বিবেচনা করে।

ইরানি দূত বলেন, “এটি হাস্যকর এবং কপট যে, ইউক্রেন সংঘাতে সরাসরি জড়িত তিনটি দেশ এবং উন্নত অস্ত্র সরবরাহের মাধ্যমে এই সংঘাত বাড়াতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখে সাহসিকতার সাথে ইরানের বিরুদ্ধে এই ধরনের ভিত্তিহীন দাবি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা এই অনস্বীকার্য বাস্তবতাকে অস্বীকার করতে পারে না যে, তাদের উন্নত অস্ত্রের ব্যবস্থা ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করেছে এবং সামরিক ও বেসামরিক অবকাঠামোর ক্ষতি করেছে।”

Advertisements