ইউক্রেনে অস্ত্রের ঢল নামিয়ে দিল আমেরিকা
Advertisements

ইউক্রেনে আরো ১০ কোটি ডলারের অস্ত্র পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং পেন্টাগন গতকাল মঙ্গলবার (৫ এপ্রিল) সন্ধ্যায় আলাদা বিবৃতিতে একথা জানায়।

মার্কিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বাড়তি এই ১০ কোটি ডলারের অস্ত্রের মধ্যে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র থাকবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, ইউক্রেনের জরুরি প্রয়োজন মেটানোর জন্য ১০ কোটি ডলার মূল্যের বাড়তি নিরাপত্তা সহযোগিতা পাঠানোর বিষয়টি আমি অনুমোদন করেছি।”

কংগ্রেসের অনুমোদন ছাড়াই মার্কিন সরকার ইউক্রেনকে এই অস্ত্র দিতে যাচ্ছে। গত আগস্ট মাস থেকে এ পর্যন্ত আমেরিকা ইউক্রেনে মোট ছয়বার অস্ত্রের চালান পাঠিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিজেই এই তথ্য জানান।

এদিকে, পেন্টাগনের মুখপাত্র জানান কিরবি গতকাল জানিয়েছেন, ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী জাভেলিন ক্ষেপণাস্ত্র সরবরাহের জন্য নতুন করে তহবিল বরাদ্দ দেয়ার প্রয়োজন হবে।

পেন্টাগনের তথ্য মতে- নতুন করে যেসব অস্ত্র দেয়া হবে তার মধ্যে ১০টি সুইচব্লেড ড্রোন থাকবে। এই ড্রোন ট্রাংকের বিরুদ্ধে লড়াই করতে অত্যন্ত কার্যকরী। জন কিরবি জানান, ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ১৭০ কোটি ডলারের অস্ত্র পাঠানো হয়েছে। তবে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর দেশটিকে মোট ২৪০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করা হয়।

পার্সটুডে

Advertisements