ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রিমান্নার নিয়ন্ত্রণ নিল রুশ সেনারা
Advertisements

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রিমিন্না শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। ইউক্রেনের সেনারা শহরটি ছেড়ে চলে গেলে রুশ সৈন্যরা গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) ক্রিমিন্না দখল করে। দু’দিন আগে ইউক্রেনের পূর্বাঞ্চলে নতুন করে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়ার সেনাবাহিনী।

ইউক্রেনের লুগানস্ক অঞ্চলের গভর্নর সেরহি গাইদাই বলেছেন, ১৮ হাজার জনসংখ্যা অধ্যুষিত শহর ক্রিমিন্নায় রুশ সেনারা চতুর্মুখী হামলা চালালে শহরটির পতন হয়।

তিনি আরো বলেন, রাজধানী কিয়েভ থেকে ৫৭৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ক্রিমিন্না বর্তমানে রুশ সেনাদের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনের সেনারা কৌশলগত কারণে পিছু হটে গেলেও তারা নিজেদের অবস্থান শক্তিশালী করে পাল্টা হামলা চালাবে বলে ওই গভর্নর ঘোষণা করেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার নয়া অভিযান শুরু হওয়ার পর এই প্রথম সেখানকার কোনো শহরের পতন হলো।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্বঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র দোনেস্ক ও লুগানস্কে নতুন করে অভিযান শুরু করার কথা ঘোষণা করার পর ক্রিমান্না শহরের পতনের খবর এল। রাশিয়া ওই দুই প্রজাতন্ত্রকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু নয়া অভিযানের কথা নিশ্চিত করে বলেছেন, পূর্ব ইউক্রেন ‘মুক্ত’ করতে চায় মস্কো। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করার কারণে চলমান সামরিক অভিযান দীর্ঘায়িত হচ্ছে।তিনি রাশিয়ার ইউক্রেন অভিযানে ব্যাপক রক্তপাতের জন্য ওয়াশিংটন ও তার ইউরোপীয় মিত্রদের দায়ী করেন।

Advertisements