ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয়ার ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করল মস্কো
Advertisements

ইউক্রেনকে মার্কিন-নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার যে সিদ্ধান্ত পশ্চিমা দেশগুলো নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। মস্কো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যেসব দেশ ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার পরিকল্পনা করছে তারা ‘ভয়াবহ ঝুঁকি’ নিতে যাচ্ছে।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার গ্রুশকো শনিবার মস্কোয় বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, ‘আমরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছি এবং ইউক্রেনে আমাদের লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় যেকোনো ব্যবস্থা আমরা নেব।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি জাপান সফরে গিয়ে বরাবরের মতো ইউক্রেনেকে এফ-১৬ যুদ্ধবিমান দিতে অস্বীকৃতি জানান। তবে তিনি ইউক্রেনকে এই যুদ্ধবিমান সরবরাহ করার জন্য মিত্র দেশগুলোকে সবুজ সংকেত প্রদান করেন। মার্কিন প্রেসিডেন্ট স্ববিরোধী অবস্থান নিয়ে আরো বলেন, ইউক্রেনের পাইলটদেরকে এফ-১৬ যুদ্ধবিমান চালনার প্রশিক্ষণ দেবে ওয়াশিংটন।

জাপানে অনুষ্ঠিত জি-সেভেন শীর্ষ সম্মেলনে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনকে এফ-সিক্সটিন জঙ্গিবিমান দেয়ার প্রচেষ্টাকে ওয়াশিংটন সমর্থন করবে।

এর আগে আমেরিকা বরাবরই বলে এসেছে, তারা ইউক্রেনকে জঙ্গিবিমান দেবে না। সেইসঙ্গে এতদিন মিত্র দেশগুলিকেও এফ-১৬ যুদ্ধবিমান দিতে সবুজ সংকেত প্রদান থেকে বিরত ছিল ওয়াশিংটন। কিন্তু এখন সে অবস্থান পরিবর্তন করল মার্কিন সরকার।

তাদের এই অবস্থান পরিবর্তনকে ইউক্রেনের প্রেসিডেন্টের জন্য কূটনৈতিক বিজয় বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট জেলেনস্কি বহুদিন ধরে আমেরিকা এবং পশ্চিমা দেশগুলোকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার জন্য চাপ সৃষ্টি করে আসছিলেন।

Advertisements