আফগানিস্তানের সমস্যা সমাধানে গোটা বিশ্বের সহযোগিতা চাইল তালেবান
Advertisements

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় নিহত আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরির লাশ খুঁজে পাওয়া যায়নি। তবে এ ব্যাপারে তদন্ত চলছে বলে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আজ (বৃহস্পতিবার) জানিয়েছেন।

সম্প্রতি কাবুলের ‘ওয়াজির আকবার খান’ এলাকায় ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এই হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তার নির্দেশে কাবুলে হামলা চালানো হয়েছে এবং এই হামলায় আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছে।

এর আগেও তালেবান বলেছিল, আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরির আফগানিস্তানে প্রবেশ বা অবস্থান সম্পর্কে তারা কিছুই জানেন না এবং এ বিষয়ে তদন্ত চলছে। যেখানে ড্রোন হামলা হয়েছে সেখানে কোনো কিছুর অস্তিত্ব নেই। হামলায় এমন উপাদান ব্যবহার হয়েছে যা সব কিছুকে নিশ্চিহ্ন করে দেয়। মার্কিন সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত তালেবানের দাবির বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

কাতারের দোহায় স্বাক্ষরিত শান্তি চুক্তি অনুযায়ী আফগানিস্তানের ভূখণ্ডে কোনো ধরণের হামলা চালানোর অধিকার আমেরিকার নেই। এ কারণে তালেবান এই হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

Advertisements