চার জেলার নিয়ন্ত্রণ নিল আফগান তালেবান
Advertisements

আফগান তালেবান যোদ্ধারা গত ২৪ ঘন্টায় সরকারী বাহিনীর নিয়ন্ত্রণে থাকা আরও চারটি জেলা নিজেদের দখলে নিয়েছে।

শনিবার (৫ জুন) আফগান কর্মকর্তারা বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগান থেকে যুক্তরাষ্ট্র তাদের অবশিষ্ট সৈন্য প্রত্যাহার শুরু করার পর এ ঘটনাটি ঘটেছে।

আরব নিউজ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ জাবুলের শিংকাই, গজনীর দেহ ইয়াক এবং পার্শ্ববর্তী দাইকুন্দি প্রদেশের গিজাব জেলারও নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা। এরপর পূর্ব নূরস্তানের দো আব জেলাটিও নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয় তারা।

নূরস্তান প্রদেশের আইনপ্রণেতা ইসমাইল আইকান বলেন, দো আব জেলায় গত এক মাস ধরে আফগান নিরাপত্তা বাহিনীকে অবরোধ করে রেখেছিল তালেবান। সেখানে ৩০০’র বেশি সেনা তালেবানদের কাছে নিজেদের অস্ত্র জমা দিয়েছে এবং চুক্তির অংশ হিসেবে অঞ্চলটি থেকে সরে আসে।

তিনি আরও জানান, তালেবানরা এখন নওরাগম অঞ্চলের দিকে এগিয়ে চলছে। যেটি নূরস্থানকে পাঞ্জশির প্রদেশের সঙ্গে যুক্ত করার একটি কৌশলগত জেলা। এটিকে দীর্ঘদিন ধরে একটি অদম্য এবং শক্তিশালী অঞ্চল হিসেবে দেখা হচ্ছে। কারণ, পূর্বে সোভিয়েত ইউনিয়ন এবং তালেবান সৈন্যরাও এটি দখল করতে ব্যর্থ হয়েছিল।

আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। সেনা প্রত্যাহার শুরু হওয়ার কয়েক দিনের মধ্যেই আফগান বাহিনী ও তালেবান পালটাপালটি হামলা শুরু হয়।

Advertisements