আমেরিকা আবারো আফগানিস্তানে আসবে না তার নিশ্চয়তা নেই
Advertisements

আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর একজন শীর্ষ পর্যায়ের নেতা ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে বলেছেন, আফগানিস্তানে আমেরিকা আবারো যে ভুল করবে না তার নিশ্চয়তা নেই। গতকাল (বৃহস্পতিবার) প্রেস টিভির ফেইস-টু-ফেইস অনুষ্ঠানের জন্য দেয়া সাক্ষাৎকারে তালেবান নেতা মুফতি লতিফুল্লাহ হাকিমি একথা বলেন।

তালেবানের সংস্কার বিষয়ক কমিশনের প্রধান হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন মুফতি লতিফুল্লাহ।

২০০১ সালে আফগানিস্তানে মার্কিন আগ্রাসন প্রসঙ্গে তিনি বলেন, “আল্লাহকে পাওয়ার জন্য আমেরিকা আফগানিস্তান আসে নি। আফগান জনগণের দুর্ভোগ-দুর্দশার পেছনের মূল কারণ হচ্ছে আমেরিকার উপস্থিতি।” তিনি আরো বলেন, আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সেনারা ইতিহাসের নজিরবিহীন অপরাধযজ্ঞ চালিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা আফগানিস্তানে তাদের ব্যর্থতার কথা স্বীকার করেছে।

মুফতি লতিফুল্লাহ বলেন, আমেরিকা ও তার মিত্ররা যদি আবারো ভুল করে, তারা যদি ভবিষ্যতে আবারো আফগানিস্তানে আসে তাহলে তখনও তাদের কৌশলগত পরাজয় হবে।

তালেবানের এই নেতা বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করা বন্ধ করলেই কেবল শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হবে। তিনি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, আফগানিস্তানের বিভিন্ন অফিস-আদালতে, বিভিন্ন পদে কাজ করার ক্ষেত্রে তালেবান কখনো কোনো নৃ-গোষ্ঠীকে বাধা দেয় নি, ভবিষ্যতেও বাধা দেবে না। এছাড়া, বর্তমান সরকারেও বিভিন্ন উপজাতি গোষ্ঠীর লোকজন রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মুফতি লতিফুল্লাহ জোর দিয়ে বলেন, আজকের আফগান সরকারে বিভিন্ন নৃগোষ্ঠীর লোকজন রয়েছে; এমনকি তার নেতৃত্বে যে কমিশন গঠিত হয়েছে তাতেও বহু শিয়া মুসলমান রয়েছেন। তিনি বলেন, শিয়া হাজারারাও আফগানিস্তানের নাগরিক এবং তাদের অধিকারের প্রতি আমাদের সম্মান দেখানো উচিত। একইভাবে সম্মান দেখানো উচিত তাজিক, বেলুচ এবং উজবেকদের অধিকারের প্রতিও।

পার্সটুডে

Advertisements