আফগানিস্তান থেকে তাজিকিস্তানে চলে গেলেন আশরাফ গনি
Advertisements

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি তার সরকারের পতনের জন্য আমেরিকাকে দায়ী করেছেন। তিনি বলেন, কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে কথিত শান্তি চুক্তি করেছিল আমেরিকা, সেই সময়ই তার সরকারকে দূরে ঠেলে দেয় ওয়াশিংটন।

বিবিসি’র এক অনুষ্ঠানে আশরাফ গনি আজ (বৃহস্পতিবার) এই অভিযোগ করেন। তিনি বলেন, “মার্কিনীদের আচরণে মনে হতো যেন তালেবান ও শান্তি প্রতিষ্ঠার বিষয়টি আমেরিকার ইস্যু ছিল, আফগানিস্তানের কোনো ইস্যু নয়। আমাকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ওই চুক্তি হয়েছে। তালেবানের সাথে বসার কোনো সুযোগই আমাদেরকে কখনো দেয়া হয় নি। প্রকৃতপক্ষে তারা আমাদেরকে একেবারে মুছে ফেলেছিল।”

২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি মার্কিন সরকার তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে যাতে আফগানিস্তান থেকে আমেরিকা ১২ হাজার সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দেয়। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছিল।

আমেরিকায় সরকার পরিবর্তনের পর জো বাইডেন ক্ষমতায় এসে মে মাসের পরিবর্তে ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহারের কথা বলেন। অবশ্য ১৫ আগস্টের মধ্যে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান এবং আশরাফ গনি দেশ ছেড়ে চলে যান।

Advertisements