আফগান বিশ্ববিদ্যালয়ে মেয়েদের শিক্ষা চালু করতে সহযোগিতার প্রস্তাব দিল ইরান
Advertisements

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়াশোনা চালুর ক্ষেত্রে সহযোগিতা করতে চায় তেহরান। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সহকারি পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ রাসুল মুসাভি বলেছেন, ইরান অনলাইনসহ বিভিন্ন উপায়ে আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে মেয়েদের পড়াশোনা চালু করতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

ইরান এ ক্ষেত্রে নিজের সুযোগ-সুবিধা দিয়ে আফগানিস্তানকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান। তেহরানে আফগান দূতাবাসের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানিয়ে তেহরানের প্রস্তাব তুলে ধরা হয়েছে এবং এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়েছে।

এর আগে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি চাফি আফগান সরকারের ঐ সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করে বলেছেন, ইরান আশা করছে আফগানিস্তানের সংশ্লিষ্ট কর্মকর্তারা বিদ্যমান বাধা অপসারণ করে সব পর্যায়ে নারীদের শিক্ষার সুযোগ উন্মুক্ত করবে যাতে নারীরা শিক্ষা গ্রহণের অধিকার থেকে বঞ্চিত না হয় এবং দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখার সুযোগ পায়।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে মেয়েদের শিক্ষার সুযোগ স্থগিত রাখার ঘোষণা দিয়েছে। তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রী এক চিঠিতে বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

তিন মাস আগেই আফগানিস্তানজুড়ে হাজারো নারী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছেন। কিন্তু এখন হঠাৎ করে বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়ার সুযোগ বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

Advertisements