আফগানিস্তানকে নিজের নিয়ন্ত্রণে রাখতে চায় পাকিস্তান
Advertisements

আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের নিয়ে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় বৈঠকে অংশগ্রহণ করতে পাকিস্তান যে অস্বীকৃতি জানিয়েছে সে ব্যাপারে ভারত ক্ষোভ প্রকাশ করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার নয়াদিল্লিতে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, পাকিস্তানের এই আচরণ প্রমাণ করে দেশটি আফগানিস্তানকে পুরোপুরি নিজের নিয়ন্ত্রণে রাখতে চায়।

আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতা ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করা হয়েছে। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুয়িদ ইউসুফ কয়েকদিন আগে ঘোষণা করেন, তার দেশ নয়াদিল্লিতে অনুষ্ঠেয় আফগানিস্তান বিষয়ক বৈঠকে অংশ নেবে না। এর কারণ হিসেবে তিনি বলেন, যে ভারত আফগানিস্তানে ‘ধ্বংসাত্মক তৎপরতা’ চালাচ্ছে তার পক্ষে দেশটিতে শান্তি প্রতিষ্ঠা করায় ভূমিকা রাখা সম্ভব নয়।

আগামী ১০ নভেম্বর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সভাপতিত্বে নয়াদিল্লিতে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে রাশিয়া, ইরান, চীন, পাকিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হয়েছে।

এখন থেকে দু’মাস আগে আফগানিস্তানের এই ছয় প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম ভার্চুয়াল বৈঠক পাকিস্তানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পরবর্তী বৈঠক ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হবে। সে সিদ্ধান্ত অনুযায়ী গত ২৭ অক্টোবর তেহরানে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

Advertisements