গত এক দশকে প্রতি চার দিনে একজন সাংবাদিক নিহত
Advertisements

সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তির আন্তর্জাতিক দিবস উপলক্ষে জাতিসংঘ একটি নতুন প্রতিবেদনে বলেছে জে গত বছর বিশ্বজুড়ে ৫৭ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

সোমবার ইউনেস্কোর প্রকাশিত প্রতিবেদনে এ বছরের প্রথম নয় মাসে ৩ জন মহিলা সাংবাদিকসহ ৩৯ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে আরও উল্লেখ করা হয় যে গত দশকে এটাই সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা।
প্রতিবেদনে বলা হয়েছে যে সাংবাদিকদের সুরক্ষার উন্নতির জন্য আরও ভাল ব্যবস্থা গ্রহণের পরে হয়তো মৃত্যুর সংখ্যা কমেছে। তাছাড়া ব্যাপক হুমকির মুখে সাংবাদিকদের স্ব-সেন্সরশিপ অনুশীলন করাটাও একটি কারণ হতে পারে বলে ধারণা করা হয়। প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বব্যাপী ৯৯ জন সাংবাদিক নিহত হয়েছিলেন।

ইউনেস্কোর তথ্য অনুসারে, ২০১৯ সালে সবচেয়ে বেশি মারাত্মক আক্রমণ – ২৩টি হত্যাকাণ্ড – লেটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে ঘটেছে, যা বিশ্বব্যাপী নিবন্ধিত মোট হত্যার ৪০ শতাংশ প্রতিনিধিত্ব করে।
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ১৫ টি হত্যার মধ্য দিয়ে ২৬ শতাংশ হত্যা ঘটে, যা বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ। আরব অঞ্চলে রেকর্ড হওয়া প্রাণহানির ১৮ শতাংশের মধ্য দিয়ে তৃতীয় স্থান অর্জন করে, যেখানে হত্যার পরিমাণ ১০টি।
ইউনেস্কো জানিয়েছে যে মধ্য ও পূর্ব ইউরোপ থেকে সবচেয়ে কম মৃত্যুর খবর পাওয়া গেছে।

দেশ অনুযায়ী মেক্সিকোতে গত বছর ১২ সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের হত্যা নিয়ে সর্বাধিক হতাহতের খবর পাওয়া গেছে।
২০১৮ সালে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সবচেয়ে বেশি মৃত্যুর সংখ্যা ছিল – সেখানে ১৬ টি হত্যার ঘটনা দিয়ে রেকর্ড হয়েছিল।
ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আউজোলি বলেন যে অনেক সাংবাদিকের পক্ষে “সত্য বলাটা” হুমকিস্বরূপ।
আউজোলি আরও বলেন, “সাংবাদিকদের সুরক্ষায় রাষ্ট্রের একটি বাধ্যবাধকতা আছে” এবং বিচারক ও প্রসিকিউটরদের অবশ্যই তাদের বিরুদ্ধে অপরাধের দোষীদের জবাবদিহিতা বাড়াতে হবে এবং তা নিশ্চিত করার জন্য “দ্রুত এবং কার্যকর আইনি ব্যবস্থা” নিতে হবে।

সূত্র – আলজাজিরা

Advertisements