ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে পরিস্থিতি আরো খারাপ করা হচ্ছে
Advertisements

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা থেকে বিরত থাকতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে চীন। দেশটি বলেছে, এই ধরনের অস্ত্র দেয়ার ফলে চলমান সংঘাত এবং মানবিক সঙ্কটের শুধু অবনতিই হচ্ছে, সমাধানের পথ বের হবে না।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং মঙ্গলবার (১৯ এপ্রিল) নিরাপত্তা পরিষদের অধিবেশনে একথা বলেছেন। আমেরিকা এবং ন্যাটো সামরিক জোট যখন ইউক্রেনকে আরো অনেক বেশি অস্ত্র দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে তখন চীনা রাষ্ট্রদূত একথা বললেন।

ঝ্যাং জুন বলেন, ইউক্রেনকে আরো বেশি অস্ত্র দেয়া কোনোভাবেই শান্তি ডেকে আনবে না বরং ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার কারণে সমস্যা শুধুমাত্র দীর্ঘায়িত হবে এবং মানবিক পরিস্থিতি বিপর্যয়ের মুখে পড়বে।

ইউক্রেন সংঘাতে জড়িত সব পক্ষকে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার বিষয়ে আহ্বান জানিয়ে চীনা রাষ্ট্রদূত আরো বলেন, প্রত্যেকটা প্রচেষ্টা হওয়া উচিত বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে। তিনি সব পক্ষকে সর্বোচ্চ ধৈর্যধারণের ও পরামর্শ দেন।

চীনের এ কূটনীতিক রাশিয়া এবং ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়ে বলেন, দুই পক্ষকে সংঘাত নিরসন এবং মতভিন্নতা কমিয়ে আনার জন্য আলোচনায় বসতে হবে এবং আলোচনার মাধ্যমেই যুদ্ধবিরতির ব্যবস্থা করতে হবে।

Advertisements