২০ বছর পর আফগানদের বাঘরাম বিমান ঘাঁটি ছাড়ল যুক্তরাষ্ট্র
Advertisements

প্রায় ২০ বছর পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আফগানিস্তানের বাঘরাম বিমানঘাঁটি ত্যাগ করেছে। এই বাঘরামঘাঁটি এতদিন ধরে তালেবান ও আল কায়েদার বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে অপরিহার্য অংশ ছিল। বিমানঘাঁটিটি সম্পূর্ণভাবে আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। খবর আল-জাজিরা

দুই মার্কিন কর্মকর্তা শুক্রবার (২ জুলাই) নাম প্রকাশ না করার শর্তে এ কথা জানায় যে,বাঘরামঘাঁটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হয়েছে। কেননা এই তথ্য গণমাধ্যমে প্রকাশ তাদের জন্য অনুমোদ্ন ছিল না।

একজন কর্মকর্তা আরও বলেন, আফগানিস্তানে মার্কিন শীর্ষ কমান্ডার জেনারেল অস্টিন এস মিলার ‘এখনও মার্কিন বাহিনীকে রক্ষা করার জন্য সমস্ত ক্ষমতা এবং কর্তৃত্ব ধরে রেখেছেন’।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তানে আগ্রাসনের ২০ বছরের মাথায় দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করা হবে।
সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে হামলার মাত্রা বাড়িয়েছে তালেবান। দখলে নিচ্ছে একের পর এক এলাকা।

দুই দশকের এই যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর দুই হাজার তিনশর বেশি সদস্য প্রাণ হারান। আহত হন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর হাজার হাজার সেনা। পাশাপাশি অগুনতি আফগান নাগরিক যুদ্ধের শিকারে পরিণত হয়। এই যুদ্ধের জন্য খরচ করা হয় দুই ট্রিলিয়ন ডলারের বেশি অর্থ।

Advertisements