হিরো আলমের ওপর হামলা নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র
Advertisements

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলার সুষ্ঠু তদন্ত ও দোষীদের শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৭ জুলাই) দিনরাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিক ম্যাথিউ মিলারের উদ্দেশে বলেন, সোমবার বাংলাদেশে একটি উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থীও আক্রমণের শিকার হয়েছে। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন এবং ১০ শতাংশেরও কম ভোট পড়েছে। তাহলে কীভাবে বিশ্বাস করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবেন? এ বিষয়ে আপনার অবস্থান কী? আপনি কি এটি এটি পর্যবেক্ষণ করছেন?

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘গণতান্ত্রিক নির্বাচনে এ ধরনের রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। আমরা বাংলাদেশ সরকারকে সহিংসতার যেকোনো ঘটনা পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ ও নিরপেক্ষভাবে তদন্ত করতে এবং জড়িতদের বিচারের আওতায় আনতে উৎসাহিত করি।’

‘যেমনটি আমরা আগেই বলেছি, আমরা আশা করব বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করবে এবং আমরা তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব’, বলেন মিলার।

প্রেস ব্রিফিংয়ে মিলারের উদ্দেশে এক সাংবাদিক বলেন, গত বুধবার (১২ জুলাই) রাতে নিউইয়র্কে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্যের (শামীম ওসমান) সামনে বিরোধীদলের এক কর্মী বিক্ষোভ করেন। এর মাত্র কয়েক ঘণ্টা পরে বাংলাদেশে তার পরিবার আক্রমণের শিকার হয়। সুতরাং কেউ যুক্তরাষ্ট্রে থেকেও যদি কথা বলে বা সরকারি দলের বিপক্ষে কথা বলে বা প্রতিবাদ করে, তাহলে তাদের দেশে তারা নিরাপদ নয়। এ বিষয়ে আপনার মতামত কী?

ম্যাথিউ মিলার বলেন, ‘আমি শুধু বলতে চাই, আপনি যে ধরনের সহিংসতার কথা বলেছেন, গণতান্ত্রিক নির্বাচনে তার কোনো জায়গা নেই।’

Advertisements