হাইপারসনিক মিসাইল কী
Advertisements

বিশ্বের প্রথম এবং আপাতত একমাত্র দেশ রাশিয়া হাইপারসনিক ওয়েপন ব্যবহার করেছে। “হাইপারসনিক” শব্দের অর্থ শব্দের চেয়ে পাঁচগুণ গতিসম্পন্ন। শব্দের স্ট্যান্ডার্ড স্পিড হচ্ছে ঘণ্টায় ১২২৫ কিমি; সেক্ষেত্রে হাইপারসনিক ওয়েপন ঘণ্টায় ৬১২৫ কিমি এর অধিক গতিতে ছুটতে হবে। ফলে, এই আল্ট্রা সুপারস্পিডি মিসাইল এক ঘণ্টার মধ্যে বিশ্বের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এবং তাকে ইন্টারসেপ্ট করার মতো অস্ত্র এখনও আবিষ্কৃত হয়নি।

অধিকাংশ ব্যালিস্টিক মিসাইল শব্দের চেয়ে দ্রুত গতিতে ছুটে চলে। এগুলো একবার লঞ্চ করলে তাদের গতিপথ পরিবর্তন করার খুব সীমিত সুযোগ থাকে; অনেকটা নিক্ষিপ্ত বলের মতো। কিন্তু হাইপারসনিক মিসাইলকে আলাদা করে দেখার কারণ হচ্ছে- তারা বায়ুমণ্ডলে উপরের স্তরে ভ্রমণ করে এবং সুপার ইন্টেলিজেন্ট।

এই মিসাইল দুই ধরণের হতে পারে; প্রথমটি হাইপারসনিক গ্লাইড ভেহিকল (HGV), যা নিক্ষেপের পর পৃথিবীর বায়ুমণ্ডল ছেড়ে চলে যায় এবং লক্ষ্যবস্তুর কাছাকাছি পৌছে এরা ফিরে আসে। তখন এরা এলোমেলো সিরিজের বক্ররেখা এবং ট্রাজেক্টরি টার্নারের মধ্য দিয়ে গ্লাইডিং করে। এতে করে শত্রুর রাডার বোকা বনে যায়।

দ্বিতীয় প্রকার হলো হাইপারসনিক ক্রুজ মিসাইল (HCM)। এরা সমুদ্রের উপর দিয়ে স্বল্প উচ্চতায় কখনও কম কখনও অধিক গতিতে এলোমেলো পথ ধরে উড়ে যায়। শত্রুর রাডার একে নির্ধারণ করতে পারে না এবং শত্রুরা সতর্ক হওয়ার পূর্বেই এরা লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এই দুটির কোনো প্রকারকেই রোধ করা সম্ভব নয়।

এই উভয় প্রকার মিসাইলের জন্য অপরিসীম প্রযুক্তিগত চ্যালেঞ্জ থাকে। বায়ুমণ্ডল দিয়ে চরম গতিতে উড়ে যাওয়ার সময় বাতাসের ঘর্ষণ হচ্ছে এর প্রধান চ্যালেঞ্জ, যার ফলে এর তাপমাত্রা ২২০০ ডিগ্রি সেলসিয়াস বা ৩৯৯০ ফারেনহাইট পর্যন্ত বৃদ্ধি পায়। এই তাপমাত্রার বেশ আগেই (১৬৭০ সেঃ বা ৩০৪০ ফাঃ) টাইটানিয়াম গলে যায়।
.
দ্বিতীয়ত, এই আল্ট্রা এক্সপেন্সিভ ওয়েপনের সাথে কন্ট্যাক্ট রক্ষা করা একটি চ্যালেঞ্জ। বায়ুর ঘর্ষণে সৃষ্ট তীব্র তাপের কারণে তাদের চারপাশে প্লাজমা নামক সুপার-চার্জড কণার একটি মেঘ তৈরি হয়, যা স্বাভাবিক রেডিও ট্রান্সমিশনের জন্য খুব কঠিন হয়ে দেখা দেয়। একই সমস্যা বায়ুমণ্ডলে ফিরে আসার সময় স্পেসশিপের ক্ষেত্রেও দেখা দেয়।
.
এসকল চ্যালেঞ্জ সত্ত্বেও, রাশিয়া হাইপারসনিক মিসাইল ব্যবহারে সফল হয়েছে। এটা ইতিহাসের একটা মাইলফলক। তবে, একটি সহজ প্রশ্ন রয়ে যায়- কেন তারা এই আল্ট্রা এক্সপেন্সিভ ওয়েপন ব্যবহার করছে, যেখানে তাদের ব্যালিস্টিক মিসাইল ভাণ্ডার রয়েছে এবং ব্যর্থতার ঝুঁকি এড়িয়ে কম খরচে তারা একই লক্ষ্য অর্জন করতে পারে?

Advertisements