সুইফট সিস্টেম এড়িয়ে ‘মির’ সিস্টেমে লেনদেন করবে ইরান ও রাশিয়া
Advertisements

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়া মার্কিন নিয়ন্ত্রিত অর্থব্যবস্থা সুইফট বাদ দিয়ে রুশ সিস্টেম ‘মির’ ব্যবহারের পরিকল্পনা নিয়েছে। বিষয়টি নিয়ে এরই মধ্যে দু’পক্ষ আলোচনা শুরু করেছে। রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি গতকাল বৃহস্পতিবার (২৪ মার্চ) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, “বিষয়টি এজেন্ডায় রয়েছে এবং এ নিয়ে রাশিয়ার মিত্রদের সঙ্গে আমরা আলোচনা করছি।”

২০১৭ সালের ১ মে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক দেশটির একটি আইনের আওতায় এই মির (এমআইআর) সিস্টেম চালুর বিষয়টি অনুমোদন করে যার মাধ্যমে সুইফট সিস্টেমের মতো অর্থ লেনদেন করা যায়। এটি সম্পূর্ণভাবে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের মালিকানাধীন একটি ব্যবস্থা এবং রাশিয়ান ন্যাশনাল কার্ড পেমেন্ট সিস্টেম এই ব্যবস্থা পরিচালনা করে।

রাশিয়ার নাগরিকদের অর্ধেকেরও বেশি এই মির ব্যাংক কার্ড ব্যবহার করেন এবং রাশিয়ার অর্থনৈতিক লেনদেনের শতকরা ২৫ ভাগের বেশি এই ব্যবস্থার আওতায় পরিচালিত হয়।

গতকালের সংবাদ সম্মেলনে কাজেম জালালি আরো বলেছেন, রাশিয়া এবং ইরান সুইফট সিস্টেম বাদ দিয়ে ঐক্যবদ্ধভাবে আলাদা একটি ফাইনান্সিয়াল মেসেজিং সিস্টেম চালু করার চিন্তা করছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা মস্কোর ওপর দফায় দফায় হাজারো নিষেধাজ্ঞা আরোপ করে। এর অংশ হিসেবে তারা রাশিয়াকে সুইফট সিস্টেম থেকে বাদ দিয়েছে। ইরান এবং রাশিয়া দু্ দেশই মার্কিন নিষেধাজ্ঞার কবলে রয়েছে এবং আমেরিকা ও পশ্চিমা দেশগুলোকে এড়িয়ে তারা স্বাধীনভাবে আলাদা অর্থনৈতিক ব্যবস্থা চালুর চিন্তা করছে।

পার্সটুডে

Advertisements