তালেবান প্রশাসনের সঙ্গে যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব পুতিনের
Advertisements

ইউক্রেনের ডোনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি এই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, পূর্ব ইউক্রেনের যুদ্ধাঞ্চলে অবস্থানরত ইউক্রেনের সেনাদের অস্ত্র নামিয়ে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন পুতিন।

বিবিসির প্রতিবেদনে আরও জানা যায়, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকা ছাড়াও দেশের অন্যান্য কিছু স্থান থেকেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এরই মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণও ঘটতে শুরু করেছে। তাদের প্রতিনিধি পল অ্যাডামস ইউক্রেনেই অবস্থান করছে এবং সেখান থেকেই তিনি জানিয়েছেন, কিছুক্ষণ আগে সেখানে তিনি পাঁচ থেকে ছয়টি বিস্ফোরণের শব্দও শুনেছেন।

টেলিভিশনে দেয়া ভাষণে পুতিন আরও বলেন, রুশ সেনারা তাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করবেন বলে তার দৃঢ় বিশ্বাস রয়েছে।

পুতিন আরও বলেন, ‘ন্যায় ও সত্য’ রাশিয়ার পক্ষেই রয়েছে। রাশিয়ার সঙ্গে কেউ লড়াই করতে আসলে মস্কো ‘তাৎক্ষণিক’ প্রতিক্রিয়া দেখাবে বলেও সতর্ক করেছেন তিনি।

এদিকে আরেক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনের সামরিক বাহিনীর সদস্যদের অস্ত্র ত্যাগ করে ঘরে ফিরে যেতে বলেছেন পুতিন। যেকোনো রক্তপাত হলে তার জন্য ইউক্রেন সরকারই দায়ী থাকবে বলেও জানিয়েছেন তিনি।

কিয়েভ থেকে প্রচারিত সিএনএনের এক অনুষ্ঠানে ইউক্রেনে বিস্ফোরণের শব্দও শোনা গিয়েছে। এরপরই তারা আরও জানায়, ইতোমধ্যেই ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও ভয়াবহ বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

Advertisements