ঐতিহাসিক ৭ মার্চ বৃহস্পতিবার
Advertisements

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে, অন্যতম স্মরণীয় দিন ৭ মার্চ। বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হবে।

জাতিসংঘ সংস্থা ইউনেস্কো, ২০১৭ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের এই দিনে, ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসমাবেশে যে ভাষণ দিয়েছিলেন, সেই ভাষণ বাংলাদেশের স্বাধীণতার অন্যতম অনুপ্রেরণার উৎস।

বঙ্গবন্ধু তার ১৯ মিনিটের ভাষণে, পাকিস্তান সরকারের কবল থেকে দেশকে মুক্ত করতে বাঙালির প্রতি স্বাধীনতার জন্য প্রস্তুত হওয়ার আহবান জানিয়েছিলেন। ঘোষণা করেছিলেন অসহযোগ আন্দোলনের।

বিশাল জনসভা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, জয় বাংলা।”

বঙ্গবন্ধু সেদিন বলেছিলেন, যেহেতু আমরা রক্ত দিতে শিখেছি, আমরা আরো রক্ত দেবো। ইনশাআল্লাহ, এদেশের মানুষকে মুক্ত করেই ছাড়বো।

সেদিন বঙ্গবন্ধুর দেয়া ভাষণ জাদুমন্ত্রের মতো কাজ করেছিলো; যা সমগ্র জাতিকে তৎকালীন পাকিস্তানি সামরিক জান্তার দমনমূলক শাসন থেকে স্বাধীনতার সংগ্রামে যোগ দিতে অনুপ্রাণিত করে।

দিবসটি উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

সকাল ৭টায় ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১০টায়, এ উপলক্ষে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মরণে, জাতীয় ও আন্তর্জাতিকভাবে দিবসটি পালনের লক্ষ্যে, ২০২০ সালের ৭ অক্টোবর, ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’-এর পরিবর্তে ‘ঐতিহাসিক দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

Advertisements