সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলা খারিজ করল মার্কিন আদালত
Advertisements

সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক এবং দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যা মামলা খারিজ করে দিয়েছে মার্কিন ফেডারেল আদালত। এ মামলায় জামাল খাশোগি হত্যাকাণ্ডের জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

বৈঠকের পর কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায় মত পেশ করার সবচেয়ে বড় জায়গা দেশের সংসদ। কংগ্রেস এবং সমমনোভাবাপন্ন বিভিন্ন দল বিভিন্ন বিষয়ে আলোচনা চায়, সরকারের বক্তব্য জানতে চায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করছেন বিরোধীদের আলোচনার পরিসর বাড়ানো হচ্ছে। আমরা আশা করব সংসদে সেই বক্তব্যের প্রতিফলন দেখা যাবে।’

৭ ডিসেম্বর শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। ছুটির দিন এবং জিরো আওয়ার বা প্রশ্নোত্তর পর্ব বাদ দিলে আলোচনার জন্য ৫৬ ঘন্টারও কম সময় রয়েছে। তার মধ্যেই ২৬টি বিল পাশ করানোর জন্য অধিবেশনের সূচিতে রেখেছে সরকারপক্ষ।

কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে এমপি বলেছেন, ‘আলোচনার জন্য যথেষ্ট সময় না দিয়ে বিল পাশ করালে অনেক ত্রুটি থেকে যায়। বিচারবিভাগের কাছে সংশ্লিষ্ট আইন নিয়ে মামলা দায়ের হতে থাকে। সরকারের উচিত বিল নিয়ে পর্যাপ্ত আলোচনার সুযোগ রাখা। অধিবেশনে সময়ের সীমাবদ্ধতা থাকলে সংসদীয় কমিটিতে পাঠিয়ে সব পক্ষের মতামত জানানোর ব্যবস্থা করা উচিত সরকারের। সংসদীয় প্রক্রিয়াকে পাশ কাটানো সঙ্গত নয়।’

আজকের বৈঠক ঘিরে রাজনৈতিক মহলে আলোচনার অন্যতম কারণ ‘আম আদমি পার্টি’এবং তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদের উপস্থিতি। কারণ, গত ২৯ নভেম্বর বিরোধীদের সমন্বয়ের জন্য বৈঠকে ওই দুটি দলের কেউ অংশ নেননি। রাজনৈতিক মহলে আলোচনা ছিল যে বিরোধীদের সমন্বয়ের প্রক্রিয়া এড়িয়ে চলতে আগ্রহী তৃণমূল কংগ্রেস। সংসদের গত দু’টি অধিবেশনে তৃণমূল কার্যত সচেতনভাবেই কংগ্রেসের সঙ্গ এড়িয়ে গিয়েছে। কোনও কোনও বৈঠকে তৃণমূল উপস্থিত থাকলেও দ্বিতীয় সারির কোনও এমপিকে প্রতিনিধি হিসাবে পাঠানো হতো। কিন্তু শীতকালীন অধিবেশনের শুরুতেই আজ কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূলের সিনিয়র নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং আম আদমি পার্টির সিনিয়র নেতা সঞ্জয় সিংয়ের উপস্থিতি তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

Advertisements