লিবিয়ায় চ্যালেঞ্জের মুখে তুরস্ক
Advertisements

তুরস্কের একটি উঁচু পর্যায়ের প্রতিনিধিদল লিবিয়া সফর করেছে। প্রতিনিধিদলে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু, প্রতিরক্ষামন্ত্রী হলুসি আকার, গোয়েন্দাপ্রধান হাকান ফিদান এবং চিফ অব স্টাফ ইয়াসার গুলের ছিলেন।

জাতিসংঘের একটি প্রস্তাবনা বাস্তবায়নের বিষয় নিয়ে সফরের সময় তুর্কি প্রতিনিধিদলের সঙ্গে লিবিয়ার কর্মকর্তারা আলোচনা করেন যাতে লিবিয়া থেকে বিদেশী যোদ্ধা প্রত্যাহারের কথা বলা হয়েছে।

সফরের সময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মানকুসের সঙ্গে সংবাদ সম্মেলনে বলেন, তুরস্কের কাছে লিবিয়ার অখণ্ডতা, সার্বভৌমত্ব ও স্বাধীনতা অগ্রাধিকার পাচ্ছে।

চাভুসওগ্লুর সঙ্গে বৈঠকের সময় লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের প্রস্তাবনা বাস্তবায়নের জন্য তুরস্কের প্রতি আহ্বান জানান। জবাবে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কের সেনা এবং যোদ্ধা মোতায়েন করা হয়েছে আগের সরকারের সঙ্গে একটি চুক্তির আওতায়। তিনি দাবি করেন, এসব তুর্কি সেনা মূলত লিবিয়ার সেনাদের প্রশিক্ষণ দেয়ার জন্য মোতায়েন করা হয়েছিল।

তুরস্কের এই প্রতিনিধিদলের এ সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে এই কারণে যে, এর মধ্যদিয়ে আঙ্কারা এবং ত্রিপোলির মধ্যকার সম্পর্ক নির্ধারিত হবে। তুরস্ক চাইছে লিবিয়ায় রাজনৈতিক পরিবর্তন হলেও আগের চুক্তি যেন পরিবর্তিত না হয়। তবে মনে হচ্ছে লিবিয়ার বর্তমান সরকার দেশটিতে বিদেশি সেনাদের উপস্থিতি মেনে নেবে না।

পার্সটুডে

Advertisements