আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরলে যুদ্ধ শুরু হবে
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের গোয়েন্দা মন্ত্রী এলি কোহেন হুমকি দিয়ে বলেছেন, আমেরিকা যদি ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে তেলআবিব কূটনতিক প্রক্রিয়ার ধার ধারবে না বরং মধ্যপ্রাচ্য যুদ্ধের মধ্যে পড়বে।

তিনি বলেন, তাদের যুদ্ধবিমান ইরানে পৌঁছাতে পারে। যেকেউ স্বল্প মেয়াদি লাভের কথা চিন্তা করবে তাদেরকে দীর্ঘ মেয়াদের কথাও মনে রাখতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যখন পরমাণু সমঝোতায় ফেরার বিষয়ে প্রতিশ্রুতি দিচ্ছে এবং এজন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আলোচনা চলছে তখন ইসরাইলের মন্ত্রী এই হুমকি দিলেন।

এলি কোহেন বলেন, “ইসরাইল কখনো ইরানকে পরমাণু অস্ত্র তৈরির সুযোগ দেবে না। কোথাও ইরানকে ছড় দেয়া হবে না। আমাদের যুদ্ধবিমান মধ্যপ্রাচ্যের সব জায়গায় পৌঁছাতে এবং অবশ্যই তা ইরানেও পৌঁছাতে পারে।”

এর আগেও ইসরাইল হুমকি দিয়েছে যে, আমেরিকা যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে তেল আবিব ইরানে হামলা চালাবে। তবে পর্যবেক্ষরা বিশ্বাস করেন, এ ধরনের হুমকির বেশিরভাগই ফাঁকা বুলি ছাড়া কিছু না এবং মার্কিন সমর্থন ছাড়া ইসরাইল কখনো ইরানে হামলা চালাতে সাহস করবে না, তাদের এই ধরনের শক্তিও নেই।

ইরান সবসময় বলে আসছে, তাদের পরমাণু কর্মসূচি নিতান্তই শান্তিপূর্ণ।

পার্সটুডে

Advertisements