যুদ্ধের কারিগর মার্কিন সাবেক প্রতিরক্ষামন্ত্রী রামসফিল্ড মারা গেছেন
Advertisements

ইরাক ও আফগান যুদ্ধের কারিগর মার্কিন সাবেক প্রতিরক্ষামন্ত্রী রামসফিল্ড ৮৮ বছর বয়সে মারা গেছেন। তিনি দু’বার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। খবর দ্য গার্ডিয়ান

নিউ ম্যাক্সিকো অঙ্গরাজ্যে গত মঙ্গলবার নিজ বাসভবনে মারা যান বলে বুধবার এক বিবৃতিতে তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশের আমলে তিনি ছয় বছর প্রতিরক্ষামন্ত্রী হিসাবে কাজ করেছেন। বুদ্ধিমত্তা, সততা ও কৌশলী হিসাবে তিনি খুব পরিচিত ছিলেন। তিনি কখনও কঠোর সিদ্ধান্তের আগে পিছপা হননি এবং কখনও দায়িত্ব থেকে সরে আসেননি”।

তিনিই একমাত্র ব্যক্তি যিনি দুই দফায় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫-৭৭ সাল পর্যন্ত প্রথম দফায় এবং পরে ২০০১-০৬ পর্যন্ত দ্বিতীয় দফা পেন্টাগনের দায়িত্বে ছিলেন।খবর বিবিসির।

রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও কৃষ্ণসাগরে উপস্থিত থাকবে ন্যাটো

একরোখা,কূটকৌশলী ও যুদ্ধবাজ হিসাবে রামসফিল্ড পরিচিত। আফগানে মার্কিন আক্রমণের সিদ্ধান্তে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন্। হাজার হাজার মানুষ হত্যার এবং ট্রিলিয়ন ডলার ব্যয়ের এই যুদ্ধ অবশেষে জো বাইডেন শেষ করতে যাচ্ছে; ১১ ই সেপ্টেম্বর, মূল হামলার ২০ তম বার্ষিকীতে মার্কিন সৈন্য প্রত্যাহারের করার মাধমে।

তার নেতৃত্বেই মিথ্যা অভিযোগের ভিত্তিতে ২০০৩ সালে ইরাকে দীর্ঘমেয়াদি যুদ্ধ শুরু করেছিল যুক্তরাষ্ট্র। তিনিই প্রচার করেছিলেন,সাবেক রাষ্ট্রপতি সাদ্দাম হোসেনের কাছে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে। কিন্তু যুদ্ধ শুরু করার পর ইরাকে কোন গণবিধ্বংসী অস্ত্র পাওয়া যায়নি।

১৯৮৮ সালে তিনি রিপাবলিকান দলের হয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু জয়ী হতে পারেননি। দীর্ঘ কর্মজীবনে রামসফিল্ড প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও মার্কিন রাষ্ট্রদূত এবং পার্লামেন্ট সদস্যের দায়িত্বও পালন করেন।

Advertisements