যুদ্ধবিধ্বস্ত টিগ্রের ৯১ ভাগ মানুষের খাদ্যসাহায্য চাই
Advertisements

ইথিওপিয়ার টিগ্রে অঞ্চলে সাত মাস ধরে টিগ্রেতে লড়াই চলছে। সেনাবাহিনী ও টিগ্রে ন্যাশনাল ফোর্সের মধ্যে। টিগ্রেতে এই লড়াইয়ের ফলে মানুষ খেতে পাচ্ছেন না। জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম(ডাব্লিউএফপি) সতর্ক করে দিয়েছে, ইথিওপিয়ার যুদ্ধবিধ্বস্ত টিগ্রে অঞ্চলের মোট ৫২ লক্ষ জনসংখ্যার ৯১ শতাংশের জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন। তারা জানিয়েছে, সেখানে ক্ষুধা মেটাতে গেলে ২০ কোটি ৩০ লাখ ডলার দরকার। খবর আল-জাজিরা।

ডাব্লিউএফপি-র মুখপাত্র টমসন ফিরি জানিয়েছেন, ”টিগ্রের ৫২ লাখ বা সেখানকার ৯১ শতাংশ মানুষ অভুক্ত। এত মানুষের কাছে পুষ্টিকর খাবার পৌঁছে দেয়া একটা বড় চ্যালেঞ্জ। আমরা খুবই চিন্তিত।”

খাবার না পেলে কী হবে

গত সপ্তাহেই জাতিসংঘের এক প্রবীণ কর্মকর্তা নিরাপত্তা পরিষদকে জানিয়েছিলেন, টিগ্রেতে দুর্ভিক্ষ এড়াতে এখনই ব্যবস্থা নেয়া দরকার। জাতিসংঘের এমার্জেন্সি রিলিফ কো-অর্ডিনেটর মার্ক লোকক সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, ”মাস দুয়েকের মধ্যে সাহায্যের পরিমাণ বাড়াতে না পারলে দুর্ভিক্ষের সম্ভাবনা প্রবল। ৯০ শতাংশ ফসল লুট হয়েছে বা ধ্বংস করে দেয়া হয়েছে। ৮০ শতাংশ গবাদি পশু চুরি হয়েছে বা মেরে ফেলা হয়েছে।”

ডাব্লিউএফপি জানিয়েছে, টিগ্রের অবস্থা এতটাই অস্থির যে সেখানে, বিশেষ করে গ্রামের দিকে মানুষের কাছে পৌঁছানোই যাচ্ছে না। মার্চ থেকে তারা ১০ লাখ মানুষের কাছে জরুরি ভিত্তিতে খাবার পৌঁছে দিয়েছে। কিন্তু এখন যে জায়গায় পরিস্থিতি পৌছেছে, তাতে তারা রীতিমতো উদ্বিগ্ন।

Advertisements