মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশ
Advertisements

ফরাসী রাষ্ট্রপতি ইমমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশ মু’সলমানদের মনে আঘাত দিয়েছে এইটা সে বুঝতে পেরেছে । এবং বলেছেন “উগ্র ইসলাম” সবার জন্য  বিশেষত মুসলমানদের জন্য হুমকি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট এসব কথা বলেছেন। শনিবার আল জাজিরা এ সাক্ষাৎকারটি প্রকাশ করে।

ই’মানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘ব্যাঙ্গচিত্র প্রদর্শন করা ফ্রান্সের কোনো সরকারি প্রকল্প বা উদ্যোগ ছিল না। এটি একটি বেসরকারি স্বাধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের কাজ। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসূলের (সা.) অবমাননা করায় মু’সলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা আমি বুঝতে পেরেছি।’

মহানবীর কার্টুন আঁকাকে সম’র্থন করেন না জানিয়ে ম্যাক্রো জানান, তার সরকার এই কার্টুন আঁকাকে সম’র্থন করবে না বলে জো’র দিয়েছিলো। কিন্তু কথা বি’কৃতভাবে উপস্থাপিত হওয়ায় মানুষ মনে করেছে, তিনি কার্টুনগুলো সম’র্থন করেন।

যারা ইস’লাম বি’কৃত করে তাদের আচরণে মু’সলমানরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় বলেও মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট।

এদিকে কয়েকদিন আগে খু’ন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রোঁ বলেন, ইস’লাম ধ’র্ম ও বিশ্বনবী হযরত মোহাম্ম’দকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন।

এরপরই ফ্রান্সের মু’সলিম’রা ম্যাক্রোঁর বি’রুদ্ধে অ’ভিযোগ তোলেন, তাদের ধ’র্মকে দমন করা ও ইস’লামফোবিয়াকে বৈধতা দিতে চেষ্টা করছেন তিনি।

ম্যাঁক্রোর এমন বিতর্কিত মন্তব্যের পরই তুরস্ক এবং পা’কিস্তানসহ বেশ কয়েকটি আরব দেশ নিন্দা জানিয়েছে। এদিকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্যের চিকিৎসা দরকার। জবাবে মু’সলিম বিশ্ব থেকে ফরাসি পণ্য বয়কটের ডাক এসেছে। এর মাঝে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানান।

শুধু আরবরাই নয় পুরো মু’সলিম বিশ্বেই ফরাসি পণ্য বয়কটের হিড়িক পড়ে গেছে। দোকান থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলছে অনেক খ্যাতনামা চেইন শপসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান। করো’না মহামা’রীকালে এই বয়কটের সুদূরপ্রসারী প্রভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বয়কট বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স।

Advertisements