মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে প্রকাশ্য যুদ্ধ
Advertisements

ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কার করার জন্য জোট গঠনের আহ্বান জানিয়েছে দেশটির বিভিন্ন রাজনৈতিক সংগঠন। চলতি বছরে ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার অনুমতির মেয়াদ শেষ হবে।

ইরাকি সংগঠনগুলো বলছে, ইরাকে মার্কিন সেনাদের দখলদারিত্বের মেয়াদ বাড়ানোর বিষয়ে ওয়াশিংটন যে প্রচেষ্টা চালাচ্ছে তা কখনই বিবেচনায় নেয়া হবে না। ইরাকের সাদেকুন কোয়ালিশনের সদস্য ফাজেল জাবের আরবি ভাষার বার্তা সংস্থা আল-মালোমাহকে বলেন, ইরাকে মার্কিন সেনাদের উপস্থিতি দীর্ঘায়িত করার ফলে সমাজে বিভক্তি সৃষ্টি হবে। তিনি সতর্ক করে বলেন, মার্কিন কর্মকর্তারা সেনা উপস্থিতির মেয়াদ বাড়ানোর বিষয়ে ইরাকের সাধারণ লোকজনকে প্রলোভন দেখাতে পারেন।

ইরাক থেকে যখন মার্কিন সেনা বহিষ্কারের বিষয়ে দেশটির রাজনৈতিক দলগুলোর মধ্যে নানামুখী আলোচনা চলছে তখন মার্কিন সেনারা একটি ঘাঁটিতে সি-আরএএম বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করছে। মার্কিন এই উদ্যোগকে ইরাকের রাজনৈতিক বিশ্লেষক মোহাম্মাদ কারিম আল-সায়েদি সেনা রাখার অভিপ্রায় বলে মন্তব্য করেছেন।

এদিকে, ইরাকের সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে জড়িত আসাইব আহলুল হক সংগঠনের রাজনৈতিক শাখার সদস্য সা’দ আল-সাদি বলেন, মেয়াদ শেষ হওয়ার পর ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার চেষ্টা করা হলে প্রতিরোধ আন্দোলনগুলো প্রকাশ্য যুদ্ধ শুরু করবে।

Advertisements