ভারতে তিন বছরে ১৩ লাখ নারী নিখোঁজ
Advertisements

জানা গেছে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে তিন বছরে দেশে ১৩.১৩ লাখেরও বেশি মেয়ে ও মহিলা নিখোঁজ হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই মধ্য প্রদেশের। অন্যদিকে, পশ্চিমবঙ্গ এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে।

গত সপ্তাহে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপস্থাপিত তথ্যে প্রকাশ- সারা দেশে ১৮ বছরের বেশি বয়সী ১০ লাখ ৬১ হাজার ৬৪৮ জন মহিলা এবং ১৮ বছরের কম বয়সী ১ লাখ ৫১ হাজার ৪৩০ জন মেয়ে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে নিখোঁজ হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে প্রকাশ, তথ্যটি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) সংগ্রহ করেছে। সংসদে দেওয়া সরকারি তথ্য অনুসারে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে মধ্য প্রদেশে ১ লাখ ৬০ হাজার ১৮০ জন মহিলা এবং ৩৮ হাজার ২৩৪ জন মেয়ে নিখোঁজ হয়েছে। একই সময়ে পশ্চিমবঙ্গ থেকে মোট ১ লাখ ৫৬ হাজার ৯০৫ জন মহিলা এবং ৩৬ হাজার ৬০৬ জন মেয়ে নিখোঁজ হয়েছে। মহারাষ্ট্রে, এই সময়ের মধ্যে ১ লাখ ৭৮ হাজার ৪০০ মহিলা এবং ১৩ হাজার ৩৩ জন মেয়ে নিখোঁজ হয়েছে। এসব রাজ্য ছাড়াও অন্য রাজ্যেও নিখোঁজ হয়েছেন নারীরা।

সরকার সংসদকে আরও জানিয়েছে, তারা যৌন অপরাধের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধের জন্য ফৌজদারি আইন (সংশোধন) আইন- ২০১৩সহ সারা দেশে নারীদের সুরক্ষার জন্য বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। এছাড়া ১২ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডসহ আরও কঠোর শাস্তির বিধান নির্ধারণের জন্য ফৌজদারি আইন (সংশোধন) আইন- ২০১৮ প্রণয়ন করা হয়েছে।

Advertisements