ব্রিটেনে ধর্মঘট
Advertisements

ব্রিটেনে বেতন-ভাতা বৃদ্ধি এবং কাজের উন্নত পরিবেশের দাবিতে লাখ লাখ শিক্ষক, বাস ও রেলচালক এবং সরকারি কর্মকর্তা-কর্মচারী ধর্মঘট পালন করেছেন। গতকালের (বুধবার) এ ধর্মঘটে ব্রিটেনের অর্ধেকের বেশি স্কুলের শিক্ষক-শিক্ষিকা অংশ নেন যার কারণে বেশিরভাগ স্কুল বন্ধ রাখা হয়।

গতকালের এই ধর্মঘটকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ধর্মঘট বলে মনে করা হচ্ছে। ইংল্যান্ড এবং ওয়েলসের প্রায় পাঁচ লাখ মানুষ এ ধর্মঘটে অংশ নেন।

গতকাল যে পাঁচ লাখ মানুষ ধর্মঘটে অংশ নিয়েছেন তার মধ্যে শুধু স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকই রয়েছেন ৩ লাখ। শিক্ষকদের ধর্মঘটের প্রভাব পড়েছে অন্তত ২৩ হাজার স্কুলের ওপর।

ধর্মঘটে যোগ দেয়া লোকজন জানিয়েছেন, যে পরিমাণ তাদের বেতন বাড়ানো হয়েছে তা পণ্যমূল্য বৃদ্ধি এবং মূল্যস্ফিীতির তুলনায় খুবই কম। সেক্ষেত্রে এত কম অর্থে জীবনযাপন করা তাদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। ফলে বাধ্য হয়ে তারা এই ধর্মঘটের পথ বেছে নিয়েছেন।

অন্যদিকে, ব্রিটিশ সরকার এই ধর্মঘটকে অন্যায্য বলেছে। ব্রিটিশ শিক্ষামন্ত্রী জিলিয়ান কেগান বলেন, এখন একটি নজিরবিহীন অর্থনীতির সময় চলছে, এ সময় বেতন বাড়ানো হলে তাতে পরিস্থিতি আরো খারাপ হবে। কিন্তু শিক্ষকরা এ বিষয়ে সরকারের নিষ্ক্রিয়তাকে দায়ী করছেন। তারা বলছেন, সরকার আগেই যথাযথ ব্যবস্থা নিলে বিপুল সংখ্যক শিক্ষার্থীর লেখাপড়া ক্ষতিগ্রস্ত হতো না।

Advertisements