ব্রিটিশ রাজপরিবারের বর্ণবাদী চেহারা ফাঁস করলেন বধূ মেগান
Advertisements

ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল রাজপরিবারের বর্ণবাদী আচরণ সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি বলেছেন, অনাগত সন্তানের ত্বকের রং কেমন হবে তা নিয়েও রাজপরিবারের সদস্যরা তাকে কথা শুনিয়েছেন। মার্কিন সিবিএস টেলিভিশনের অপরা উইনফ্রে’র সঙ্গে গতকাল (রোববার) এক সাক্ষাৎকারে তিনি এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাজতন্ত্রের অভ্যন্তরে বর্ণবাদ রয়েছে। মেগান বলেন, মানসিক সংকটের সময় তাকে সাহায্য করতেও অস্বীকৃতি জানানো হয়, মিথ্যা অভিযোগ তোলা হয় এমনকি তার অনাগত সন্তানের ত্বকের রং নিয়েও রাজপরিবারে উদ্বেগ ছিল। তিনি বলেন, তাকে বলা হয়েছিল ত্বকের রংয়ের কারণে তার সন্তান আর্চি-কে রাজকীয় খেতাব দেওয়া হবে না।

নিজে গর্ভবতী থাকার সময়ে ট্যাবলয়েড আর সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন আলাপচারিতা নিয়ে নিজের ওপর প্রভাব সম্পর্কে মেগান বলেন, ‘আমার শুধু মনে হয়েছিল আর বাঁচতে চাই না। আর সেটা খুব স্পষ্ট ও বাস্তব এবং ভীতিকর চিন্তা ছিলো।’ আত্মহত্যার চিন্তা করেছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে মেগান বলেন, ‘হ্যাঁ। সেটা খুব স্পষ্ট চিন্তা ছিলো।’

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল অনেক আগেই রাজকীয় দায়িত্ব থেকে স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছেন এবং আমেরিকায় বসবাস করার সিদ্ধান্ত জানিয়েছেন।

শ্বেতাঙ্গ বাবা আর কৃষ্ণাঙ্গ মায়ের সন্তান মেগান মার্কেল ওই সাক্ষাৎকারে রাণীকে সরাসরি অভিযুক্ত না করলেও ক্রাউন প্রিন্সসহ অন্যদের বিরুদ্ধে কথা বলেছেন।

মেগান বলেন, আমার অন্তঃস্বত্ত্বার কয়েক মাসে ঘুরে ফিরে কয়েকটি কথায় আসতো- তুমি রাজকীয় নিরাপত্তা পাবে না, কোনো রাজকীয় খেতাবও পাবে না। আর যখন ওর জন্ম হবে, ওর গায়ের রঙ কতটা কালো হতে পারে তা নিয়েই তাদের যত উদ্বেগ ছিল।

ব্রিটেনে কৃষ্ণাঙ্গদের সঙ্গে অমানবিক আচরণের বহু অভিযোগ রয়েছে। এখন রাজপরিবারেও বর্ণবাদ মারাত্মক আকার ধারণ করেছে বলে মেগানের মাধ্যমে স্পষ্ট হলো।

পার্সটুডে

Advertisements