বাল্যবিয়ে বেড়ে যাওয়ার কারণ জানালেন মহিলা বিষয়ক সংসদীয় কমিটি
Advertisements

মহিলা বিষয়ক সংসদীয় কমিটি মনে করছে অল্প বয়সের মেয়েরা বাড়ি থেকে পালিয়ে বিয়ে করার কারণে বাল্যবিয়ে বেড়ে যাচ্ছে । কমিটির এমন পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে সরকার এর কারণ খুঁজে বের করার পাশাপাশি এ বিষয়ে একটি জরিপ পরিচালনা করছে।

বুধবার (২৫ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে এ বৈঠকে আরও অংশ নেন সদস্য আব্দুল আজিজ, শবনম জাহান, সৈয়দা রাশিদা বেগম, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা।

আগের বৈঠকে কমিটির এ সংক্রান্ত সুপারিশের বিষয়টি বৈঠকের কার্যবিবরণীতে উল্লেখ রয়েছে। কমিটির সভাপতি মেহের আফরোজ নিজেই বৈঠকে উত্থাপণ করতে গিয়ে বলেন, অল্প বয়সের অনেক মেয়ে এখন বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করছে। যে কারণে বাল্যবিয়ে বেড়ে যাচ্ছে। পরে কমিটি বিষয়টি সুপারিশ আকারে নিয়ে আসে।

বুধবারের বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করে মন্ত্রণালয়। এতে দেখা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলা বিষয়ক অধিদপ্তর ও শিশু একাডেমির মহাপরিচালক ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালককে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বর্তমানে অল্প বয়সের অনেক মেয়ে বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করার কারণে বাল্যবিয়ে বেড়ে যাচ্ছে উল্লেখ করে এর কারণ খুঁজে বের করা এবং এ বিষয়ে একটি জরিপ করার জন্য ইতোপূর্বে বাল্যবিয়ে প্রতিরোধে গঠিত কমিটিগুলোকে সময়োপযোগী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে ‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’ প্রকল্পের যেকোনো অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত রাখার সুপারিশ করা হয়। এছাড়াও প্রকল্পটির কাজ দ্রুত সম্পন্ন করার জন্য তাগিদ দেওয়া হয়। কমিটি দেশের প্রতিটি সিটি করপোরেশন এলাকার নারীদের দক্ষ করে গড়ে তোলার জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে নতুন করে আলাদা প্রকল্প নেওয়ারও সুপারিশ করে।

Advertisements