গাজা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে দেয়ার প্রস্তাব
Advertisements

দখলদার ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোটরিচ অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে সেখানকার অধিবাসীদের অন্য কোথাও সরিয়ে নেয়ার নতুন এক বর্বর প্রস্তাব উত্থাপন করেছেন।

তিনি বলেন, গাজার লোকজনকে অন্য কোনো স্থানে চলে যাওয়ার ব্যাপারে উৎসাহী করে তোলা উচিত এবং ইসরাইলের নিরাপত্তা রক্ষা ও হামাসের অভিযান এড়ানোর জন্য এই পরিকল্পনা বাস্তবায়ন করা দরকার। তিনি আরো বলেন, গাজা থেকে আরব মুসলমানদের সরিয়ে দেয়ার জন্য তাদেরকে উৎসাহিত করে তুলতে হবে।

স্মোটরিচ ইসরাইলের উগ্রবাদী ‘রিলিজিয়াস যায়নিজম’ পার্টির নেতা এবং ইসরায়েলের মন্ত্রিসভার অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি।

ইসরাইলের আর্মি রেডিওতে গতকাল (রোববার) তিনি বলেন, আজকে যদি গাজায় বিশ লাখ আরব না থেকে একলাখ অথবা ২ লাখ থাকতো তাহলে আজকের সমস্ত আলোচনা ভিন্ন রকম হতো। তিনি দাবি করেন, গাজা থেকে আরবদেরকে সরিয়ে দিতে পারলে গাজার শাসন হামাসের হাতে থাকবে না এবং ইসরাইলের জন্য এই উপত্যকা আর কখনো ঝুঁকির কারণ হবে না।

এদিকে, গাজা শাসনকারী হামাস এক বিবৃতিতে ইসরাইলের উগ্রবাদী এই মন্ত্রীর বক্তব্যকে তীব্র ভাষায় প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, স্মোটরিচ তার এই প্রস্তাবের মধ্য দিয়ে ফিলিস্তিনিদের সাথে জঘন্য রকমের মস্করা করেছে।

হামাস আরো বলেছে, দখলদার সেনারা গাজায় যে আগ্রাসন চালাচ্ছে স্মোটরিচ তার অংশীদার এবং সে একজন যুদ্ধাপরাধী। সমস্ত প্রতিকূলতার মুখে গাজাবাসী ফিলিস্তিনি ভূখণ্ডেই বসবাস করবে বলে হামাস উল্লেখ করেছে।

Advertisements