তাইওয়ানকে
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার ধারণা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে একটি যুদ্ধে জড়াবেন তবে তিনি একটি ‘সর্বাত্মক যুদ্ধ’ এড়িয়ে যাওয়ারও চেষ্টা করবেন। তিনি বুধবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি উপলক্ষে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক হামলার হুমকি সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, “আমার মনে হয় পুতিন যুদ্ধে জড়াবেন, তিনি কিছু একটা করতে চান।” পুতিনের লক্ষ্য কি- এমন প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমার মনে হয় পুতিন পাশ্চাত্যকে পরীক্ষা করে দেখতে চান। আমেরিকা ও ন্যাটো কি করে তা পরখ করতে চান পুতিন। কিন্তু এজন্য তাকে অত্যন্ত চড়া মূল্য দিতে হবে।”

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট গত বেশ কিছুদিন ধরে এই অভিযোগ করে আসছে যে, রাশিয়া ইউক্রেনে হামলা করতে চায় এবং এজন্য ইউক্রেন সীমান্তে বিপুল সংখ্যক সেনা ও সামরিক সরঞ্জাম মজুদ করেছে মস্কো। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে বলেছে, দেশের যেকোনো স্থানে সামরিক শক্তি জড়ো করার অধিকার মস্কোর রয়েছে। তবে রাশিয়ার এ বক্তব্যে আস্থা রাখতে চাচ্ছে না পাশ্চাত্য।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়া ‘কোনো ভূমিকা ছাড়াই’ ইউক্রেনে হামলা করতে পারে। তবে সেরকম কিছু হলে মস্কোর বিরুদ্ধে ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপ করা হবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পার্সটুডে

Advertisements