বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
Advertisements

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকায় এসএমএস গার্মেন্টস নামের একটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। রোববার বিকেলে শ্রমিকদের আন্দোলন শুরু হয়। রাত সাড়ে ৯টার দিকে শ্রমিকেরা আন্দোলন অব্যাহত রাখার কথা জানিয়ে ফিরে যান।

কারখানার সুয়িং সেকশনের অপারেটর সোহরাব হোসেন বলেন, গত জুনের অর্ধমাস এবং জুলাইয়ের পূর্ণ বেতন বাকি রয়েছে। ১০ আগস্ট জুলাইয়ের বেতন দেওয়ার কথা থাকলেও তা না দিয়ে সেদিন শ্রমিকদের বকেয়া ১৪ আগস্ট দেওয়ার কথা বলেছিল কারখানা কর্তৃপক্ষ। কিন্তু ১৪ আগস্ট রোববার জুলাইয়ের পূর্ণ বেতন না দিয়ে অর্ধমাসের বেতন দেওয়ার ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকেরা এই সিদ্ধান্ত না মেনে বিক্ষোভ শুরু করেন। কারখানা কর্তৃপক্ষ একাধিকবার বকেয়া পরিশোধের প্রতিশ্রুতি দিলেও কথা না রাখায় শ্রমিকেরা ক্ষুব্ধ।

সুয়িং অপারেটর সালমা আক্তার বলেন, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে বেতন ছাড়া জীবন নির্বাহ করা দুরূহ ব্যাপার। বেতন না পাওয়ায় বাড়িভাড়া, দোকানে বাকি জমে গেছে। বকেয়া পরিশোধ না করায় দোকানমালিক আর বাকি দিচ্ছেন না। বাড়ির মালিক ভাড়ার জন্য তাগাদা দিচ্ছেন। সন্তানদের স্কুলের বেতন পরিশোধ করতে না পারায় তাদের শিক্ষকেরা বারবার ফোন করছেন। এমন অবস্থায় তাঁরা সব বকেয়া পরিশোধের দাবি করছেন।

কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক জানান, জুলাই মাসের বকেয়া বেতনের দাবিতে স্থানীয় এসএমএস কারখানার শ্রমিকেরা রোববার বিকেল চারটা থেকে আন্দোলন শুরু করেন। আন্দোলনের পরিপ্রেক্ষিতে কারখানা কর্তৃপক্ষ রোববার অর্ধেক ও বাকি অর্ধেক বেতন ২৫ আগস্ট দেওয়ার আশ্বাস দিলেও শ্রমিকেরা মানেননি। পরে রাত সাড়ে ৯টার দিকে তাঁরা আন্দোলন স্থগিত করেন। কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Advertisements