নতুন ধরণের করোনা
Advertisements

যুক্তরাজ্যে নতুন ধরণের যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, এবার ফ্রান্স ও স্পেনেও তার অস্তিত্ব মিলেছে। ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টুরস শহরে এ ভাইরাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছে।

ওই ফরাসি নাগরিক গত ১৯ ডিসেম্বর লন্ডন থেকে দেশে ফিরেছেন। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ও জানিয়েছে, সেদেশে একজন রোগীর দেহে নতুন ধরণের করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছেন। এরইমধ্যে ইতালি, সুইজারল্যান্ড ও সিঙ্গাপুরসহ কয়েকটি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এবার ফ্রান্স ও স্পেনও সে কাতারে শামিল হয়েছে। ফরাসি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির কোনও উপসর্গ নেই।

তিনি বর্তমানে তার বাড়িতে সেলফ আইসোলেশনে আছেন। নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে অনেক দেশই যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে। ফ্রান্সও তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল, তবে বুধবার প্রত্যাহার করা হয় সে নিষেধাজ্ঞা।

পার্সটুডে

Advertisements