রাশিয়ার সামরিক লক্ষ্য এখন আর দোনবাসে সীমাবদ্ধ নেই: ল্যাভরভ
Advertisements

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেনকে এই বলে হুঁশিয়ার করে দিয়েছেন যে, দু’দেশের মধ্যে চলমান যুদ্ধ বন্ধ করতে হলে কিয়েভকে মস্কোর প্রস্তাবনা মেনে নিতে হবে, এর অন্যথায় রাশিয়ার সেনাবাহিনীই সবকিছুর চূড়ান্ত ফয়সালা করবে।

সোমবার রাতে রুশ বার্তা সংস্থা ইতার-তাসে ল্যাভরভের এ বক্তব্য প্রকাশিত হয়। এতে তিনি বলেন, রাশিয়ার চাহিদাগুলো সম্পর্কে ইউক্রেন পুরোপুরি ওয়াকিবহাল এবং সেগুলো মেনে নিয়ে খুব সহজেই যুদ্ধের পরিসমাপ্তি ঘটাতে পারে কিয়েভ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিয়েভ সরকারের নিয়ন্ত্রণে থাকা ভূমিতে তৎপর সন্ত্রাসীদের বেসামরিকীকরণ ও নাৎসি-মুক্তকরণ এবং ইউক্রেনের ভূমি থেকে রাশিয়ার নিরাপত্তার জন্য বিঘ্ন সৃষ্টিকারী পদক্ষেপ বন্ধ করতে হবে। ল্যাভরভ বলেন, ইউক্রেনের উচিত এই সহজ বিষয়গুলো তার নিজের স্বার্থেই মেনে নেয়া। তা না হলে যুদ্ধের ভাগ্য রুশ সেনাবাহিনীর হাতে নির্ধারিত হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষী অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। অভিযানে এ পর্যন্ত রাশিয়া ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চল দখল করেছে এবং গণভোটের মাধ্যমে কয়েকটি অঞ্চল স্থায়ীভাবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নিয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বলেছেন, ইউক্রেনকে রুশ ভূখণ্ডের অন্তর্ভুক্ত অঞ্চলগুলোকে রাশিয়ার অংশ বলে স্বীকৃতি দিতে হবে। যদিও, মস্কোর পক্ষ থেকে এর আগেও এ ধরনের দাবি তোলা হলেও কিয়েভ এখন পর্যন্ত নিজের ভূখণ্ডে কোনো ছাড় দিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

Advertisements