পৌরসভা নির্বাচন
Advertisements

পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার পর থেকেই, শিল্পাঞ্চল নামে পরিচিত, দেশের ২য় বৃহত্তম পৌরসভা, গাজীপুরের শ্রীপুর পৌরসভায় নির্বাচনে অংশ নিতে যাওয়া প্রার্থীগণ আনুষ্ঠানিকভাবে নেমে যান প্রচার-প্রচারণায়।

১লা ডিসেম্বর মনোনয়নপত্র জমাদানের মাধ্যমে উক্ত পৌরসভায় নির্বাচনের আমেজ ভিন্ন মাত্রা পায়। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর এই তিন পদে প্রার্থীগণ নিজ কর্মীদের সরব উপস্থিতিতে মঙ্গলবার সকাল থেকে বিকাল ৫ টা পর্যন্ত শ্রীপুর পৌরসভা নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা কাজী মুহাম্মদ ইস্তাফিজুল হক আকন্দের কাছে মনোনয়নপত্র জমা দেন।

দলীয় প্রতীকে সংঘটিত হতে যাওয়া মেয়র পদে ৭ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও দল থেকে নমিনেশন প্রার্থীগণই চূড়ান্তভাবে মনোনয়ন জমা দেন। ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগের পক্ষ থেকে নৌকা প্রতীকে সাবেক মেয়র আলহাজ্জ আনিসুর রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত ধানের শীষ প্রতীকে মো: শহীদুল্লাহ শহীদের পক্ষে পৌর বিএনপির সভাপতি এড. কাজী খানের নেতৃত্বে অন্যান্য নেতাকর্মীগণ এবং বাংলাদেণ ইসলামী আন্দোলনের ব্যানারে হাতপাখা প্রতীকে মোঃ ফরহাদ আহমেদ রফিক সহ ৩ জন মনোনয়নপত্র দাখিল করেন।

৯টি ওয়ার্ড নিয়ে গঠিত ৬৭, ৯২৭ জন ভোটারের এ পৌরসভায় কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে ৫ জন, ২ নং-এ ৫ জন, ৩ নং-এ ৩ জন, ৪ নং-এ ৫ জন, ৫ নং-এ ৭ জন, ৬ নং-এ ৭ জন, ৭ নং-এ ৫ জন, ৮ নং-এ ৬ জন এবং ৯ নং-এ ৬ জন প্রতিদ্বন্দ্বিতার আশায় মনোনয়নপত্র জমা দেন। এছাড়াও সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত হওয়ার জন্য ১, ২ ও ৩ নং ওয়ার্ডে ৪ জন, ৪, ৫ ও ৬ নং-এ ৫ জন এবং ৭, ৮ ও ৯ নং-এ ২ জন মনোনয়নপত্র জমা দেন।

পৌরসভা নির্বাচন

করোনার হানায় মধ্য মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান একটানা বন্ধ থাকলেও সরকার স্বাস্থবিধি মেনে স্থানীয় সরকার নির্বাচন ও উপনির্বাচনগুলি সম্পন্ন করার চেষ্টা করছেন। কিন্তু অন্যান্য নির্বাচনগুলোর মতোই শ্রীপুর পৌরসভা নির্বাচনে বিভিন্ন পদে লড়তে যাওয়া প্রার্থী ও তাদের কর্মী সমর্থকদের মাঝেও মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে স্বাস্থবিধি সম্পর্কে উদাসীনতাই দেখা গেছে বেশি।

Advertisements