ভারতের টেস্ট জয়
Advertisements

মঙ্গলবার গাব্বার মাঠে ইতিহাস তৈরি করলেন অজিঙ্ক রাহানেরা। প্রথমবার এই মাঠে জিতল ভারত। অস্ট্রেলিয়ার ৩২৮ রানের লক্ষ্য পার করে ৩ উইকেটে এই জয় বর্ডার-গাওস্কর ট্রফি রইল ভারতের দখলে। বিরাট কোহালির নেতৃত্বে গতবার সিরিজ জেতা যদি ইতিহাস হয়ে থাকে, তবে তাঁকে ছাড়া রাহানেদের এই জয় আরও বড় কীর্তি হয়ে থাকবে।

চোটে জর্জরিত ভারতীয় দল প্রথম একাদশ নামাতেই বিপদে পড়েছিল গাব্বায়। সেখান থেকে শেষ দিনে ৩২৮ রান তাড়া করে জয় ছিল শুধুই স্বপ্ন। সেই স্বপ্ন দেখাতে শুরু করেছিলেন তরুণ ওপেনার শুভমন গিল। চেতেশ্বর পূজারা যখন সব চেয়ে বেশি বল খেলে ৫০ করছেন, শুভমন তখন টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরির পথে। সেই সেঞ্চুরি না এলেও জয়ের আলোর রেখা তখন দেখতে পেয়ে গিয়েছে ভারত। রাহানের ২৪ বলে ২২ রানের ইনিংস যেন বুঝিয়ে দিল ড্র নয় জিতেই ফিরতে চান তিনি।

পূজারা, রাহানেরা শুরু করলেও শেষ করতে পারেননি। কাপ আর ঠোঁটের মধ্যে তফাৎ রয়ে গিয়েছিল তখনও। সেই দূরত্ব মোছার কাজটাই করলেন পন্থ। ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতের জয় নিশ্চিত করেই ফিরলেন তিনি। এই জয়ের পর ভারতের প্রথম একাদশে জায়গা পাওয়া পন্থকে আর ভাবতে নাও হতে পারে।

অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণ বিশ্বের অন্যতম সেরা। সেই আক্রমণকে ভোঁতা করলেন পন্থ, ওয়াশিংটনরা। এক নতুন ভারতের জন্ম হল ব্রিসবেনের মাঠে। যারা বিপক্ষের চোখে চোখ রেখে শেষ বল অবধি লড়তে জানে। দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং যেন মুচকি হেসে ভাবছেন, ‘অজিদের বধিল যে আমার হাতেই তৈরি সে’।

Advertisements