পুতিনকে পৃথিবী থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানালেন গ্রাহাম
Advertisements

যুদ্ধকামী মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দুনিয়া থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। লিন্ডসে গ্রাহাম গতকাল বুধবার (১৬ মার্চ) ওয়াশিংটনে সাংবাদিকদের বলেছেন, “আমার কাছে মোটেই গুরুত্বপূর্ণ নয় কীভাবে [এটি সম্পন্ন হবে]। আমি শুধু চাই সে [রাশিয়ার প্রেসিডেন্ট পৃথিবী থেকে] চলে যাক।

তিনি এর আগে গত ৩ মার্চও একবার একই আহ্বান জানিয়ে বলেছিলেন, “ভ্লাদিমির পুতিনকে সরিয়ে দেয়া প্রয়োজন। সেজন্য তাকে হত্যা করা ছাড়া অন্য কোনো উপায় নেই।” গ্রাহাম দাবি করেন, রাশিয়ার জনগণ যদি পুতিনের কথামতো চলতে থাকে তাহলে তাদের ভবিষ্যত বলে কোনো কিছু থাকবে না।

গত ৪ মার্চ তার ওই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ওয়াশিংটনস্থ রুশ দূতাবাস। এটি বলেছিল, “আমরা সিনেটর গ্রাহামের আহ্বানের তীব্র নিন্দা জানাচ্ছি এবং এ ব্যাপারে ওয়াশিংটনের আনুষ্ঠানিক ব্যাখ্যা দাবি করছি।”

লিন্ডসে গ্রাহামের বক্তব্য এমন সময় প্রকাশিত হলো যখন ওয়াশিংটনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে মার্কিন নেতাদের বাগাড়ম্বর তীব্র আকার নিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলে আখ্যায়িত করেন। এর একদিন আগে মার্কিন সিনেট পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ উল্লেখ করে একটি প্রস্তাব পাস করে।

বাইডেনের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিন। প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বাইডেনের বক্তব্য ‘অগ্রহণযোগ্য’ ও ‘ক্ষমার অযোগ্য’। তিনি বলেন, যে আমেরিকার বোমা হামলায় বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ নিহত হয়েছে সেদেশের প্রেসিডেন্টের এমন বাগাড়ম্বর অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য অপরাধ।

পার্সটুডে

Advertisements