পশ্চিমা সংস্কৃতির ভালবাসা দিবসে ভারতে গরুকে ভালবেসে আলিঙ্গনের নির্দেশনা জারি
Advertisements

কথিত ধর্ম নিরপেক্ষতার শ্লোগানধারী হিন্দুত্ববাদি ভারতে এবার ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবসে গুরুকে ভালবাসা দেখানোর নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় পশু সম্পদ মন্ত্রণালয়। দেশটির পশু সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে ১৪ ফেব্রুয়ারি হচ্ছে গরুকে ভালবাসার দিন।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের এই নির্দেশনাকে নিয়ে ভারতীয় নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ট্রল করছেন। লন্ডনের গার্ডিয়ান পত্রিকায় ভারতের এই নির্দেশনার বিষয়ে এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিমা খ্রিস্টিয়ান সম্প্রদায়ের এই উৎসবটি গত কয়েক দশক ধরে ভারতে চালু হয়েছে। এই দিবসটিকে কেন্দ্র করে ভারতে ব্যবসা বাণিজ্যেও প্রসার ঘটেছে। এই দিবসে ভারতে ফুল, টেডি বেয়ার, হার্টশিপ গিফটের প্রচলন ঘটেছে। এতে এই সময়কে কেন্দ্র করে ব্যবসাও জমজমাট হয়ে উঠে।

গার্ডিয়ানের প্রতিবেদন আরো বলা হয়েছে, ভালবাসা দিবসে গরুকে আলিঙ্গন করার নতুন সংস্কৃতি, নরেন্দ্র মোদির নেতৃত্বে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি’র সরকারের আমলে সর্বশেষ উদ্যোগ। গার্ডিইয়ানে আরো উল্লেখ করা হয়েছে, ভারতের বিভিন্ন রাজ্যে গরু জবাই করা নিষিদ্ধ। দেশটির রাজধানী দিল্লীসহ বিভিন্ন রাজ্যে গরুর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ রয়েছে।

উল্লেখ্য, গুজরাতের কসাই হিসাবে পরিচিত নরেন্দ্র মোদীর নেতৃত্বে উগ্র হিন্দুত্ববাদি ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর ধর্ম নিরপেক্ষতার নামে হিন্দুত্ববাদকে প্রতিষ্ঠিত করার চেষ্টা সর্বত্র। এবার পশ্চিমাদের বিশ্ব ভালবাসা দিবসের সংস্কৃতিকেও মোদীর সরকার হিন্দুত্ববাদি সংস্কৃতি অনুযায়ী গরুকে ভালবাসা দিবস হিসাবে পালনের মাধ্যমে নতুন সংস্কৃতি চালু করতে যাচ্ছে।

Advertisements