পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে জাতিসংঘের আহ্বান
Advertisements

জাপানের নাগাসাকি শহরে মার্কিন অ্যাটম বোমা হামলার ৭৬তম বার্ষিকী পালিত হয়েছে আজ (সোমবার)। ১৯৪৫ সালের এই দিনে স্থানীয় সময় সকাল ১১টা ২ মিনিটে মার্কিন বাহিনী জাপানের নাগাসাকি শহরে অ্যাটম বোমা হামলা চালায়। ওই হামলায় নাগাসাকি শহরের অন্তত ৭০ হাজার মানুষ নিহত হন।

ওই বছরের ৬ আগস্ট মার্কিন বাহিনী ইতিহাসের প্রথম হিরোশিমা শহরে অ্যাটম বোমা হামলা চালায়। এর তিনদিন পর নাগাসাকি শহরে একইভাবে হামলা চালায় মার্কিন বাহিনী যা ছিল মানবতার বিরুদ্ধে চরম অপরাধ। জাপানে অ্যাটম বোমা হামলার ঘটনাকে মানব ইতিহাসের অন্যতম প্রধান কলঙ্কজনক অধ্যায় হিসেবে বিবেচনা করা হয়

অ্যাটম বোমা হামলার ৭০তম বার্ষিকী উপলক্ষে নাগাসাকি শহরে স্মরণসভার আয়োজন করা হয়। বোমা হামলায় হতাহতদের আত্মীয়-স্বজন এবং বহুসংখ্যক বিদেশি অতিথি আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা নাগাসাকি শহরে মার্কিন গণহত্যার শিকার লোকজনের স্মরণে ঠিক ১১টা ২ মিনিটে কিছু সময় নীরবতা পালন করেন।

এদিকে, নাগাসাকি দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্ব থেকে পরমাণু অস্ত্রের সম্পূর্ণ ধ্বংসের প্রতি নিজের সমর্থন ব্যক্ত করেছেন। পরমাণু অস্ত্রের বিরুদ্ধে বিশ্বব্যাপী শক্তিশালী আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে নাগাসাকির লোকজন যে ভূমিকা পালন করেছেন সেজন্য তিনি তাদেরকে বিশেষ ধন্যবাদ জানান।

পার্সটুডে

Advertisements