Hasina-Rehana fled the country
Advertisements

দেশ ছেড়ে পালালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানা। আজ আড়াইটার সময় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে দেশ ছেড়েছেন।

একটি সূত্রের দাবি, হাসিনা নয়াদিল্লির সঙ্গে যোগাযোগ করেছিলেন। কিন্তু তাকে উদ্ধারের জন্য ভারত থেকে বাংলাদেশে বিমান পাঠানো হবে না বলে জানিয়ে দেয় নয়াদিল্লি। ভারতের তরফে জানানো হয়েছে, বাংলাদেশের আকাশসীমায় ভারত কোনও বিমান পাঠাবে না। কারণ তাতে আইন লঙ্ঘিত হতে পারে। ভারত থেকে জানানো হয়, হাসিনাকে ভারতে পৌঁছতে হবে। তার পর সেখান থেকে তাকে দিল্লিতে নিয়ে যাওয়া যেতে পারে। কপ্টারে ঢাকা থেকে দিল্লি পর্যন্ত যাওয়া যায় না। এ ক্ষেত্রে তার নিকটবর্তী অবতরণ স্থান হতে পারে কলকাতা বিমানবন্দর।

সেখান থেকে তাকে বিশেষ বিমানে করে দিল্লিতে নিয়ে যাওয়া হতে পারে। অন্যান্য সূত্রে দাবি করা হচ্ছে, ত্রিপুরার আগরতলা বিমানবন্দরে এবং শিলিগুড়ির কাছে বাগডোগরা বিমানবন্দরেও নামতে পারেন হাসিনা।। সূত্রের খবর, দেশ ছাড়ার আগে হাসিনা একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। সোমবার সকালে হাসিনা ও রেহানা তাদের সরকারি বাসভবন গণভবন থেকে প্রেসিডেন্টের অফিস বাড়ি বঙ্গভবনে চলে যান। সেখান থেকে একটি সামরিক হেলিকপ্টারে উড়ে যান দুই বোন। কোটা বিরোধী আন্দোলনের সময় রটে গিয়েছিল হাসিনা দেশ ছেড়েছেন। তখন বাংলাদেশ সরকার ভারতের একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত ওই খবরের তীব্র প্রতিবাদ জানিয়েছিল। ঢাকায় হাসিনাও বলেছিলেন আমি শেখ মুজিবুরের কন্যা আমি দেশ ছাড়ার পাত্রী নই। প্রশ্ন হল বাংলাদেশের প্রধানমন্ত্রী এখন তবে কে? হাসিনা প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চুপ্পুর কাছে পদত্যাগ পত্র জমা করেছেন কিনা স্পষ্ট নয়। সরকারিভাবে এই বিষয়ে কোন ঘোষণা না হওয়া পর্যন্ত হাসিনাই প্রধানমন্ত্রী ধরে নিতে হবে। সবকিছু অবশ্য পরিষ্কার হয়ে যাবে আর খানিক পর সেনাপ্রধানের দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে। বিগত কয়েক দিনের মধ্যে বাংলাদেশের পরিস্থিতি সম্পূর্ণ বদলে গেল। খুবই তাৎপর্যপূর্ণ হল, হাসিনাকে দেশ ছাড়তে হল সে দেশের শোকের মাসে।

১৯৭৫ সালে ১৫ অগস্ট নিহত হন বাংলাদেশের স্থপতি তথা হাসিনার পিতা শেখ মুজিবুর রহমান। সেই কারণে আগস্ট মাসকে শোকের মাস হিসেবে পালন করে বাংলাদেশ। ১৯৭৫-এর ১৫ অগাস্ট সেনা অভ্যুত্থানে বাবা মায়ের সঙ্গে নিহত হয়েছিলেন তাদের বড় ছেলে তথা হাসিনার ভাই শেখ কামাল। সোমবার সেই কামালের ৭৫ তম জন্মদিন।

Advertisements