মৃত্যুর ঝুঁকি
Advertisements

সাম্প্রতিক দশকগুলিতে প্রযুক্তির অগ্রগতি মানুষের হাঁটার প্রয়োজনীয়তা এবং আকাঙ্ক্ষাকে দূর করে দিয়েছে। বিশ্বের বেশিরভাগ মানুষ এখন দীর্ঘ সময় ধরে বসে থাকে কর্মক্ষেত্রে কম্পিউটারের সামনে বা বাড়িতে টিভির সামনে। মানুষের শরীরকে যদি নড়াচড়া না করা হয় তাহলে তা আমাদের স্বাস্থ্যের জন্য স্পষ্টতই খারাপ।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার একটি নতুন গবেষণা বিষয়টি নিশ্চিত করেছে । ৬৩ থেকে ৯৯ বছর বয়সী মোট ৫৮৫৬ জন নারী অংশগ্রহণকারীকে গবেষণার শুরুতে সাত দিনের জন্য তাদের শরীরের নিচের অংশে একটি অ্যাক্টিভিটি মনিটর পরতে বলা হয়েছিল। গবেষকরা তারপর এক দশক ধরে তাদের অনুসরণ করেন, সেই সময় ১৭৩৩ জন অংশগ্রহণকারী মারা যান। গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে অ্যাক্টিভিটি মনিটর থেকে জানতে পারেন যে অংশগ্রহণকারীরা কতক্ষণ বসে ছিলেন এবং তারপরে এটিকে তাদের মৃত্যুর ঝুঁকির সাথে সম্পৃক্ত করেন। তথ্যে দেখা গেছে যে অংশগ্রহণকারীরা যারা দিনে ১১ ঘন্টার বেশি বসে থাকেন তাদের অধ্যয়নের সময়কালে মারা যাওয়ার ঝুঁকি ৫৭ শতাংশ বেশি ছিল যারা দিনে সাড়ে নয় ঘন্টা বসে থাকে তাদের তুলনায় ।

কিন্তু নিয়মিত ব্যায়াম করলে অত্যধিক বসে থাকার স্বাস্থ্যঝুঁকি কি দূর হবে, উত্তর না? ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষণা অনুযায়ী উচ্চ মাত্রায় মাঝারি থেকে জোরালো ব্যায়াম করলেও প্রাথমিক মৃত্যুর ঝুঁকি কমেনি । ২০১৯ সালের একটি সমীক্ষায় আরও দেখা গেছে যে বেশি পরিমাণে ব্যায়াম টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ এবং স্ট্রোকের মতো রোগে মৃত্যুর ঝুঁকি কমায় না। অস্ট্রেলিয়ার একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতিদিন ৯,০০০ থেকে ১০,৫০০ পা হাঁটলে অকাল মৃত্যুর ঝুঁকি কমে, এমনকি যারা অনেক বেশি বসে থাকে তাদের মধ্যেও। অস্ট্রেলিয়ান গবেষণায় অংশগ্রহণকারীরা বসে থাকা বা দাঁড়িয়ে থাকার সময় কাজ করার জন্য অ্যাক্টিভিটি মনিটরের ডেটাতে কোনও বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করেনি।

উদাহরণস্বরূপ, যদি একজন অংশগ্রহণকারী আধা ঘন্টার জন্য স্থির থাকে, তাহলে এটিকে বসার অর্ধ ঘন্টা হিসাবে তোলা হবে।

এর অর্থ হতে পারে যে অস্ট্রেলিয়ান গবেষণায় অংশগ্রহণকারীরা বসে থাকার সময়কে অবমূল্যায়ন করেছে।
ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার অধ্যয়নের প্রমাণগুলি আরও ভাল করে কম বসার প্রয়োজনীয়তা তুলে ধরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বর্তমান নির্দেশিকাগুলি এটিকে সমর্থন করে, সুপারিশ করে যে প্রাপ্তবয়স্কদের বসার সময় সীমিত করা উচিত এবং দীর্ঘ সময় ধরে বসার পর বিরতি নেয়া উচিত।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার সমীক্ষা বলছে প্রতিদিন ১১ ঘন্টা বসে থাকা বিপদ ডেকে আনতে পারে। অন্যান্য গবেষণা বলছে প্রতিদিন মাত্র সাত ঘন্টা বসাও ক্ষতিকারক হতে পারে। প্রচুর গবেষণাও রয়েছে, যা দেখায় যে আপনার একবারে ৩০ মিনিটের বেশি বসে থাকা উচিত নয় কারণ এটি আপনার রক্তে শর্করার মাত্রা এবং রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

তাহলে দীর্ঘ সময় ধরে বসে থাকা এড়াতে আপনি কী করতে পারেন?
আপনি যদি একজন অফিস কর্মী হন তবে একটি সিট-স্ট্যান্ড ডেস্ক সাহায্য করতে পারে। অথবা আপনি উঠতে পারেন এবং কাজের মধ্যে বা কল করার সময় ঘুরে বেড়াতে পারেন। আপনি যদি খুব বেশিক্ষণ বসে থাকেন তবে এমন কিছু স্মার্ট ডিভাইস আছে যা আপনাকে সতর্ক করতে পারে । ২০২০ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে দু মিনিটের হাতের ব্যায়াম হুইলচেয়ার ব্যবহারকারীদের রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। যতক্ষণ আপনি স্থির হয়ে বসে না থেকে সচল রয়েছেন, ততক্ষণ আপনার স্বাস্থ্যও ঠিক থাকবে।

সূত্র : সায়েন্স এলার্ট

Advertisements