তালেবান বিশ্বের কোনো দেশের জন্য হুমকি নয়
Advertisements

আফগানিস্তানে তালেবান শাসনের এক বছর পূর্তি উপলক্ষে এই গোষ্ঠীর সর্বোচ্চ নেতা হেবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, তালেবান বিশ্বের কোনো দেশের জন্য হুমকি নয়।গতকাল (১৫ আগস্ট) ছিল তালেবানের হাতে কাবুলের পতনের প্রথম বার্ষিকী। ২০২১ সালের এই দিনে সাবেক আশরাফ গনি সরকারের পতন হয়েছিল।

তালেবান শাসনের বর্ষপূর্তি উপলক্ষে সোমবার আফগানিস্তানে সরকারি ছুটি পালিত হয় এবং সারাদেশের প্রতিটি শহরে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও আলোকসজ্জার ব্যবস্থা করা হয়।

হেবাতুল্লাহ আখুন্দজাদা তার ভাষণে বলেন, “আমরা বিশ্বের কোনো দেশের জন্য হুমকি নই বরং বিশ্বের প্রতিটি দেশের সঙ্গে সুসম্পর্ক কামনা করি।”

এদিকে, আফগানিস্তানের তালেবান সরাকরের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, প্রতিবেশী বা আঞ্চলিক কোনো দেশের সঙ্গে আমাদের কোনো সমস্যা বা মতবিরোধ নেই।আমরা সবার সঙ্গে সুসম্পর্ক চাই।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার জের ধরে আল-কায়েদা নেটওয়ার্ককে শিক্ষা দিতে ওই বছরের শেষদিকে আফগানিস্তানে আগ্রাসন চালায় ইঙ্গো-মার্কিন বাহিনী। তারা ২১ বছর ধরে আফগানিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো ধ্বংস করে দিয়ে গত বছরের ১৫ আগস্ট চরম অপমানজনক অবস্থায় দেশটি ত্যাগ করতে বাধ্য হয়।

Advertisements