তালেবান তথ্য ও সংস্কৃতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ইরানি রাষ্ট্রদূত
Advertisements

কাবুলে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বাহাদুর আমিনিয়ান মঙ্গলবার আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী খাইরুল্লাহ খাইরখা’র সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সাক্ষাতে দু’পক্ষ ইরান ও আফগানিস্তানের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক গভীর ও শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন। সেইসঙ্গে দু’দেশের মধ্যে গণমাধ্যম খাতে সহযোগিতা, ইরানের পক্ষ থেকে আফগানিস্তানের সাংবাদিকদের বৃত্তি প্রদান, পর্যটন শিল্পের উন্নয়ন এবং দু’দেশের ঐতিহাসিক স্থানগুলো সংরক্ষণের ব্যাপারে দু’দেশের মধ্যে সহযোগিতার বিস্তার ঘটানোর প্রত্যয় ব্যক্ত করেন আফগান মন্ত্রী ও ইরানি রাষ্ট্রদূত।

সাক্ষাতে আফগানিস্তানের মুসলিম সমাজে পশ্চিমা সাংস্কৃতিক আগ্রাসনের ধ্বংসাত্মক পরিণতি সম্পর্কে আলোচনা হয়। সেইসঙ্গে ইরান ও আফগানিস্তানের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা আরো শক্তিশালী করারও প্রত্যয় ব্যক্ত করেন বাহাদুর আমিনিয়ান ও খেইরুল্লাহ খেইরখা।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান এবং তারা সেপ্টেম্বর মাসে তাদের অন্তর্বর্তী সরকার গঠন করে। ইরানসহ বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে বহু দেশ নানা ক্ষেত্রে তালেবান সরকারের সঙ্গে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

Advertisements