তালেবানের বিরোধিতা সত্ত্বেও সীমান্ত কাঁটাতারের বেড়া দেবে পাকিস্তান
Advertisements

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের বিরোধিতা সত্ত্বেও দেশটির সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শেষ করবে পাকিস্তান। পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন, কাঁটাতারের বেড়া নির্মাণ নিয়ে তালেবান ও পাকিস্তানি সীমান্তরক্ষীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হওয়া সত্ত্বেও ওই বেড়া নির্মাণের কাজ বন্ধ করবে না ইসলামাবাদ।

তিনি বলেন, দু’দেশের মধ্যকার ডুরান্ট লাইন বরাবর কাঁটাতারের বেড়া স্থাপনের কাজ শেষ করা হবে।

১৮৯৩ সালে তৎকালীন বৃটিশ ভারতের সঙ্গে আফগান সরকারের স্বাক্ষরিত ডুরান্ট চুক্তি অনুযায়ী এই দুই দেশের মধ্যে যে লাইন টানা হয়েছিল সেটি ডুরান্ট লাইন নামে পরিচিত। বর্তমানে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে এই লাইন অবস্থিত; যদিও এটি আন্তর্জাতিক সীমান্ত হিসেবে চিহ্নিত নয়।

পাকিস্তান এই লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসেবে চিহ্নিত করে সেখানে কাঁটাতারের বেড়া স্থাপনের কাজ শুরু করলেও আফগানিস্তানের কোনো সরকার গত ১০০ বছরের বেশি সময় ধরে এই লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসেবে মেনে নেয়নি। কারণ, ওই লাইনের মাধ্যমে পশতুন জনগোষ্ঠী দুই ভাগে বিভক্ত হয়ে গেছে এবং কাবুল মনে করে, ডুরান্ট লাইন টানার ফলে ১০৩ বর্গকিলোমিটার ভূমি আফগানিস্তানের হাতছাড়া হয়ে গেছে।

সম্প্রতি ডুরান্ট লাইন বরাবর কাঁটাতারের বেড়া নির্মাণকে কেন্দ্র করে তালেবান ও পাকিস্তানি সীমান্তরক্ষীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এছাড়া, গত সপ্তাহে আফগানিস্তানের নানগারহার প্রদেশের সীমান্তে ডুরান্ট লাইন বরাবর পাকিস্তানকে একটি সামরিক স্থাপনা নির্মাণে বাধা দিয়েছে তালেবান সীমান্তরক্ষীরা।

এর মধ্যেই গত শনিবার আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কুনার প্রদেশের নিরাপত্তা সূত্রগুলো জানায়, পাকিস্তানি সেনারা প্রদেশটির একাংশে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করেছে। এই হামলায় কোনো আফগান নাগরিক হতাহত না হলেও অবকাঠামোর ক্ষতি হয়েছে।

ওই ঘটনার পর তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খরাজমি বলেছেন, এরপর যদি সীমান্তের ওপার থেকে একটি ক্ষেপণাস্ত্রও আঘাত হানে তাহলে আমরা তার জবাব দেব এবং চুপ করে বসে থাকব না।

Advertisements