চীন ও রাশিয়ার সম্পর্ক - চীন ও রাশিয়ার সম্পর্ক শক্তিশালী হচ্ছে: হোয়াইট হাউজের স্বীকারোক্তি - সত্য ও নিরপেক্ষ সংবাদ
Advertisements

চীন ও রাশিয়ার মধ্যে সম্পর্ক শক্তিশালী হচ্ছে বলে স্বীকার করে নিয়েছে আমেরিকা তবে এ সম্পর্ককে একটি জোট বলতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের স্ট্রাটেজিক কমিউনিকেশন্স কো-অর্ডিনেটর জন কিরবি মঙ্গলবার এক বক্তব্যে এ মন্তব্য করেন। তিনি বলেন, বিগত বছরগুলোতে চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতর হচ্ছে। তবে এই সম্পর্ককে তিনি একটি জোট হিসেবে মেনে নিতে অস্বীকার করেন।

কিরবি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের প্রভাব প্রতিহত করতেই বেশি ইচ্ছুক রাশিয়া ও চীন। বাইডেন প্রশাসনের এই কর্মকর্তা আরো বলেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাম্প্রতিক মস্কো সফরের ফলে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সহসাই বন্ধ হবে বলে হোয়াইট হাউজ মনে করছে না। একইসঙ্গে ইউক্রেন যুদ্ধের জন্য চীন রাশিয়াকে সমরাস্ত্র দেবে বলেও ওয়াশিংটন মনে করছে না বলে জানান জন কিরবি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো সফরে যাওয়ার পর এসব মন্তব্য করেন মার্কিন প্রশাসনের এই গুরুত্বপূর্ণ কর্মকর্তা। চলতি মাসের গোড়ার দিকে শি রেকর্ড সংখ্যক তৃতীয়বারের মতো চীনা প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এটি ছিল তার প্রথম বিদেশ সফর।

সোমবার পুতিন ও শি ক্রেমলিনে প্রায় সাড়ে চার ঘণ্টা অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হন। মঙ্গলবার দুই নেতার মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয় এবং পুতিন এসব বৈঠককে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে ‘অত্যন্ত গঠনমূলক’ বলে মন্তব্য করেন

Advertisements