চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে মারা গেছে ২ হাজার ৫০০ অভিবাসন প্রত্যাশী
Advertisements

চলতি ২০২৩ সালে আফ্রিকা থেকে ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়ার জন্য ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত আড়াই হাজার মানুষ নিহত ও নিখোঁজ হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এই তথ্য জানিয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার পরিচালক রিউভেন মেনিকডিওয়েলা জানান, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত চলতি বছরে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে আড়াই হাজার অভিবাসন প্রত্যাশী নিহত ও নিখোঁজ হয়েছে।

তিনি জানান, চলতি বছর এক লাখ ৮৬ হাজার মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। তবে এর মধ্যে শতকরা ৮৩ ভাগ অভিবাসনপ্রত্যাশী ইতালিতে আশ্রয় নিয়েছে। বাকিরা গ্রিস, স্পেন, সাইপ্রাস, মাল্টা এবং ইউরোপের অন্যান্য দেশে অভিবাসী হয়েছে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান জানান, যে সমস্ত মানুষ আফ্রিকা মহাদেশ থেকে ইউরোপে অভিবাসন পাওয়ার আশায় ভূমধ্যসাগর পাড়ি দেয় তাদের বেশিরভাগই তিউনিশিয়া কিংবা লিবিয়া হয়ে যায়।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যেহেতু সাগর পাড়ি দিয়ে ইউরোপে আশ্রয় গ্রহণ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ সে কারণে এই মৃত্যুর মিছিল থামার কোনো লক্ষণ তিনি দেখছেন না। একই সাথে স্থলপথেও ইউরোপে প্রবেশ এখন মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে গেছে বলে তিনি উল্লেখ করেন।

Advertisements